প্রকাশিত : ৪ ডিসেম্বর, ২০২১ ০০:১৫

প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিতে সরকার নানামুখী কার্যক্রম পরিচালনা করছে- বগুড়া জেলা প্রশাসক

বগুড়ায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত
ষ্টাফ রিপোর্টার
প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিতে সরকার নানামুখী কার্যক্রম পরিচালনা করছে- বগুড়া জেলা প্রশাসক

বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক বলেছেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে এবং তাদের অধিকার প্রতিষ্ঠায় বর্তমান সরকার ইতিবাচক নানামুখী কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন যা বিশে^র অনেক সম্মুখসারির দেশের চেয়েও প্রশংসনীয়। তবে এই কাজের পরিধি সময়ের সাথে সাথে আরো বাড়বে। তিনি বলেন, প্রতিবন্ধীদের শতভাগ ভাতা সুবিধা আওতায় আনাসহ, শিক্ষা উপবৃত্তি প্রদান, বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ প্রদান, সুশিক্ষার ব্যবস্থা করা, সাংস্কৃতিক অঙ্গণে অংশগ্রহণ নিশ্চিতকরণসহ নানা ইতিবাচক উদ্যোগে প্রতিবন্ধী জনগোষ্ঠীর সদস্যরা এখন নেতৃত্ব দেওয়ার স্বপ্ন দেখে যা সফলতার একটি দৃশ্যমান মাপকাঠি।

‘কোভিডোত্তর বিশে^র টেকসই উন্নয়ন, প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ’ স্লোগানে ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে বগুড়ায় শুক্রবার সকালে জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপোরোক্ত কথাগুলি বলেন। 
জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক আবু সাঈদ মো: কাওছার রহমানের সভাপতিত্বে সভায় জেলা প্রশাসক জিয়াউল হক আরো বলেন, ইতিমধ্যেই এখন থেকে সরকারিভাবে যতগুলো ভবন নির্মাণ করা হবে তা প্রতিবন্ধীবান্ধব হওয়ার মর্মে নির্দেশনা এসেছে। সেই সাথে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়েও প্রতিবন্ধী জনগোষ্ঠীর সুবিধার্থে র‌্যাম্প স্থাপন করা যায় কিনা সে বিষয়ে দ্রুততম সময়ে তিনি ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে জানান।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী এবং বগুড়ার সিভিল সার্জন ডা. মো: গওসুল আজিম চৌধুরী। এছাড়াও অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র বগুড়ার পক্ষে মর্জিনা আকতার, বগুড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকর, বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরিফ রেহমান, প্রয়াস বগুড়ার উপাধ্যক্ষ ফিরোজ আহমেদ, বগুড়া মূক-বধির বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান এবং শিক্ষা ও সামজিক উন্নয়ন সংস্থার নির্বাহী প্রধান আব্দুল মান্নান। আলোচনা সভা ও দিবসটি উপলক্ষে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ের বটতলায় পভারটি ডেভেলপমেন্ট প্রোজেক্ট (পিডিপি) এর উদ্যোগে সংস্থার নির্বাহী পরিচালক বজলুর রহমান বাপ্পীর ব্যবস্থাপনায় ৪জন প্রতিবন্ধী ব্যক্তিকে হুইল চেয়ার ও নগদ আর্থিক সহযোগিতা প্রদান করেন জেলা প্রশাসক মো: জিয়াউল হক। বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক আবু সাঈদ মো: কাওছার রহমান, শহর সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, গণমাধ্যমকর্মী ও যুব সংগঠক সঞ্জু রায়, সমাজসেবক মাহবুব হাসান চমক প্রমুখ।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে