প্রকাশিত : ৬ জানুয়ারী, ২০২২ ২২:১৬

শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড পেলেন বগুড়ার অরণ্য দাশ গুপ্ত

ষ্টাফ রিপোর্টার
শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড
পেলেন বগুড়ার অরণ্য দাশ গুপ্ত

করোনা ভাইরাস মহামারিকালে মানবিক কাজের স্বীকৃতি হিসেবে ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২০’ পেয়েছেন বগুড়ার সেচ্ছাসেবী সংগঠন ‘কষ্ট রোধে নাগরিক’ এর সদস্য সচিব অরণ্য দাশ গুপ্ত।

গত ৩০ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেলে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তার হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বঙ্গভবন থেকে ভার্চুয়ালি অংশ নেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।
অনুষ্ঠানে এসময় আরো উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আকতার হোসেন, ওআইসির প্রেসিডেন্ট তাহা আয়হান, তাতারস্তানের যুব মন্ত্রী তিমুর সুলেমানাভ ও মালদ্বীপের যুব ও ক্রীড়া-বিষয়ক মন্ত্রী আহমেদ মাহলুফ। 
জাতীয় পর্যায়ে করোনা পরিস্থিতিতে ‘কমিউনিটি লিডারশীপ সার্ভিস’ ক্যাটাগরিতে সারা বাংলাদেশের মধ্যে ৮ম স্থান অধিকার করেন বগুড়ার যুব সেচ্ছাসেবী অরণ্য। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’ এর অধীনে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর নামে ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২০’ পুরস্কার ঘোষণা করা হয়। মোট ১১টি ক্যাটাগরিতে বিশ্বের বিভিন্ন দেশের বিজয়ীদের নাম ঘোষণা করা হয় অনুষ্ঠানটিতে। উল্লেখ্য, করোনা মহামারি শুরুর সময় থেকেই ঢাকা কলেজের সাবেক ছাত্রলীগ নেতা অরণ্য দাশ গুপ্ত সম্মুখসারিতে থেকে বগুড়ার তরুণ একগুচ্ছ সেচ্ছাসেবীদের সাথে নিয়ে করোনায় মৃতদের দাফন ও সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় বিধি অনুয়ায়ী দাহ করার মতো মানবিক কাজ করে গেছেন যার সংখ্যা প্রায় ৫০ থেকে ৬০ জন। শুধু তাই নয় করোনা প্রতিরোধে ‘কষ্ট রোধে নাগরিক’ সেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে তিনি করোনায় ক্ষতিগ্রস্থদের সহযোগিতা প্রদানসহ সচেতনতামূলক নানা কার্যক্রম পরিচালনা করেছেন। এ প্রসঙ্গে অরণ্য দাশ গুপ্ত বলেন, রাজনৈতিক ও সমাজকর্মী কামরুল বাশার খান, ব্যবসায়ী খোরশেদ আলম ও তার উদ্যোগে ‘কষ্ট রোধে নাগরিক’ সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়। যেখানে পরবর্তীতে আত্মমানবতার সেবায় বিশিষ্ঠ ব্যবসায়ী পরিমল প্রসাদ রাজ, ছাত্রলীগ কর্মী, সাংবাদিকসহ বিভিন্ন সংগঠনের সেচ্ছাসেবীরা এগিয়ে আসে যাতে তারা আরো বেগবান ভাবে করোনায় মানবিক কার্যক্রমগুলো তারা পরিচালনা করতে পেরেছে। তিনি তার অর্জন তার সংগঠনকে অর্পন করে ভাল কাজে সকলের সহযোগিতা ও আর্শীবাদ কামনা করেছেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে