প্রকাশিত : ৭ মে, ২০২২ ২৩:০৩

ধুনটে হঠাৎ করেই সয়াবিন তেল উধাও!

ধুনট বগুড়া প্রতিনিধি
ধুনটে হঠাৎ করেই সয়াবিন তেল উধাও!

অসাধু ব্যবসায়ীদের দৌরাত্বে বগুড়ার ধুনট উপজেলার হাট-বাজার থেকে প্রায় উধাও হয়ে গেছে নিত্য প্রয়োজনীয় সয়াবিন তেল। তবে সাধারণ মানুষ মনে করছেন বাজার নিয়ন্ত্রনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলা এবং ব্যবসায়ীদের দূর্ণীতির কারনেই দ্রব্যমূল্যের উর্দ্ধগতি হচ্ছে। আর এর প্রভাব পড়ছে গ্রামাঞ্চলেও।

সরেজমিন শনিবার (০৭ মে) বগুড়ার ধুনট উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে অনেক দোকানেই সয়াবিন তেল পাওয়া যায়নি। তেলের মূল্য বৃদ্ধির গুজব শুনে শুক্রবার থেকে ডিলাররা খুচরা বাজারের তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে। কিছু কিছু দোকানে সয়াবিন তেল প্রতি লিটার খুচরা মূল্য ২০০ থেকে ২১০ টাকা পর্যন্ত বিক্রি করতে দেখা গেছে। 

ধুনট বাজারের ব্যবসায়ী আব্দুল মান্নান জানান, ধুনট উপজেলায় বসুন্ধরা, রূপচাঁদা ও তীর কোম্পানী সহ আরো বেশ কয়েকটি কোম্পানীর প্রায় ১০/১২জন ডিলার রয়েছে। কিন্তু তারা ঈদের কয়েক দিন আগে থেকে তেল সরবরাহ বন্ধ করে দেওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

খোঁজ নিয়ে নিয়ে জানাগেছে, গত এক বছর আগেও প্রতি লিটার তেলের দাম যেখানে প্রায় ১০০ থেকে ১১০ টাকা থাকলেও তা এক বছরের মধ্যেই এখন বেড়ে দাড়িয়েছে ২০০ থেকে ২১০ টাকায়। তবে তেলের দাম বাড়তে পারে এই গুজবে কোম্পানীর ডিলাররা তাদের পণ্য সরবরাহ বন্ধ করে অধিক মুনাফার আশায় গুদামজাত করায় হঠাৎ করেই শুক্রবার রাত থেকে খোলা বাজারে সয়াবিন তেল উধাও হয়ে গেছে। 

তবে নাম প্রকাশে অনিচ্ছুক তেল কোম্পানীর এক ডিলার বলেন, কোম্পানী চাহিদা অনুযায়ি তেল সরবরাহ না করায় খুচরা বাজারে তার প্রভাব পড়েছে।

তবে বাজার মনিটরিং বিষয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, কেউ বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি বা মূল্য বৃদ্ধি করলে করলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। 

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে