প্রকাশিত : ১২ মে, ২০২২ ২৩:০৫

বগুড়ার ভাস্কর শিল্পী কাঞ্চু’র ৪র্থ মৃত্যু বার্ষিকী আজ

ষ্টাফ রিপোর্টার
বগুড়ার ভাস্কর শিল্পী কাঞ্চু’র 
৪র্থ মৃত্যু বার্ষিকী আজ

বগুড়ার বিশিষ্ট সংস্কৃতিজন, নাট্যভিনেতা ও ভাস্কর শিল্পী প্রভাত সরকার কাঞ্চু’র চতুর্থ মৃত্যু বার্ষিকী আজ শুক্রবার (১৩ মে)। জীবিতকালে তিনি বগুড়ার মঞ্চে দাপটের সাথে নাটকের জন্য কাজ করেছেন। বগুড়ার কারুপল্লীর জন্য তিনি যথেষ্ট শ্রম দিয়ে একটি নান্দনিক বিনোদন কেন্দ্র গড়ে তুলেছিলেন। কারুপল্লীতে (এখন নেই) যে কজন শ্রম দিয়েছেন তাদের একজন ছিলেন প্রভাত সরকার কাঞ্চু। 

বগুড়া নাট্যদলের প্রতিষ্ঠাকালিন সদস্য ও নাট্যগোষ্ঠির অন্যতম সংগঠক নাট্যাভিনেতা ছিলেন প্রভাত সরকার কাঞ্চু। জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ বগুড়ার সিনিয়র মেম্বার ছিলেন। ঢাকার মঞ্চে ম্যাকবেথ নাটকে অভিনয় করে প্রচুর সুনাম কুড়িয়েছিলেন তিনি। সারাদেশ থেকে অভিনেতা সংগ্রহ করে এই ম্যাকবেথ নাটক মঞ্চায়ন করা হয়েছিল। খ্যাতিমান চলচ্চিত্রকার আবু সাইয়েদ এর চলচ্চিত্র ধূসর যাত্রায়- অভিনয় করেন। বগুড়া নাট্যদল ও বগুড়া নাট্যগোষ্ঠীতে অসংখ্য নাটকে অভিনয় করেন। শুধু নাটকে নয় কৃত্রিম প্রাণী তৈরী করে শিশু ও সকল বয়সিদের জন্য মনোরঞ্জনের স্থান বগুড়ার কারুপল্লীতে তার ছিল মেধা ও মনন।
তার মৃত্যু বার্ষিকীতে ঘরোয়াভাবে প্রার্থনা করা হবে। তার স্ত্রী স্বপ্না সরকার তার আত্মার শান্তি কামনা করে আশির্বাদ চেয়ছেন। 
বগুড়া শহরেরর ঝাউতলার বাসিন্দা প্রভাত সরকার কাঞ্চু হৃদরোগে আক্রান্ত হয়ে চার বছর আগের এই দিনে তিনি মারা যায়। 

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে