প্রকাশিত : ৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:২৩

শিশু অধিকার সনদ বাস্তবায়নে বগুড়ায় পুলিশ সুপারের সাথে এনসিটিএফ‘র মতবিনিময়

ষ্টাফ রিপোর্টার
শিশু অধিকার সনদ বাস্তবায়নে বগুড়ায় পুলিশ
সুপারের সাথে এনসিটিএফ‘র মতবিনিময়

বগুড়ায় তৃণমূল পর্যায়ে জাতিসংঘ শিশু অধিকার সনদ বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয়ে এবং জেলার সার্বিক শিশু অধিকার পরিস্থিতি নিয়ে শনিবার দুপুরে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম এর সাথে মতবিনিময় করেছেন ন্যাশনাল চিলড্রেনস্ টাস্ক ফোর্স (এনসিটিএফ) বগুড়ার নেতৃবৃন্দ।

এনসিটিএফ বগুড়ার সভাপতি জুবাইর আহমেদ এর নেতৃত্বে সংগঠনের সাধারণ সম্পাদক আফিয়া ইবনাত নকশী মতবিনিময়ের শুরুতে জাতীয় শিশু সংগঠন হিসেবে সারাদেশে কাজ করা এনসিটিএফ ও এর কার্যক্রম সম্পর্কে পুলিশ সুপারকে অবহিত করেন। শিশুদের পক্ষে নকশী বলেন, বর্তমানে ওয়াই মুভস্ প্রজেক্টের আওতায় এবং ইয়েস বাংলাদেশের সহযোগিতায় এনসিটিএফ কিভাবে দেশের তৃণমূল পর্যায় পর্যন্ত জাতিসংঘ শিশু অধিকার সনদ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। সভায় চাইল্ড পার্লামেন্টের ডেপুটি স্পীকার ও এনসিটিএফ বগুড়ার শিশু সাংসদ মাহমুদ আল জিহাদ পুলিশ সুপারকে প্রতিবছর অনুষ্ঠিত হওয়া চাইল্ড পার্লামেন্ট সম্পর্কে অবহিত করেন এবং একই সাথে বগুড়ায় শিশু অধিকার প্রতিষ্ঠায় আরো ইতিবাচক ফলাফল অর্জনে কি কি কাজ করা যেতে পারে সে বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট তুলে ধরেন। 
এনসিটিএফ নেতৃবৃন্দের সকল কথা শোনার পর জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী পরম মমতায় ও আন্তরিকতায় তার বক্তব্যে শিশুদের উদ্দেশ্যে বলেন, বগুড়ায় শিশুদের সুরক্ষা ও অধিকার নিশ্চিতে জেলা পুলিশ পরিবার সর্বদাই আন্তরিক ও সংবেদনশীল। শিশুদের যেকোন আইনী কিংবা তাদের স্বার্থ সংশ্লিষ্ট সেবা নিশ্চিতে জেলার ১২টি থানাতেই বিশেষ হেল্প ডেস্কে একজন নারী পুলিশ কর্মকর্তার মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছেন তারা। তিনি এনসিটিএফ নেতৃবৃন্দকে যেকোন দিন এই হেল্পডেস্ক পরিদর্শনের আহŸান জানান। পুলিশ সুপার শিশু নেতৃবৃন্দদের অনলাইন জিডি প্রক্রিয়া, সাইবার ক্রাইম প্রতিরোধে করণীয় এবং জেলা পুলিশ থেকে প্রদানকৃত সেবাসমূহ সম্পর্কে বিষদ তথ্য প্রদান করেন যা এনসিটিএফ এর স্কুল কমিটির সদস্যদের মাঝেও ছড়িয়ে দেওয়ার কথা বলেন তিনি। এছাড়াও বগুড়ায় শিশু অধিকার প্রতিষ্ঠা এবং শিশুদের বিকাশ সংশ্লিষ্ট সকল কাজে তিনি সর্বদা এনসিটিএফ এর নেতৃবৃন্দের পাশে থাকবেন মর্মে অঙ্গিকার করেন। একই সাথে জেলায় শিশু সুরক্ষা নিশ্চিতে এবং জাতিসংঘ শিশু অধিকার সনদ বাস্তবায়নে জেলা পুলিশের পক্ষে করণীয় সকল কিছু তিনি বরাবরের মতোই আন্তরিক ও ইতিবাচকভাবে দেখবেন মর্মে শিশুদের ভাল কাজে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগান। 
এনসিটিএফ এর জেলা ভলেন্টিয়ার হাবিবা নাসরিনের ব্যবস্থাপনায় মতবিনিময় সভায় এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) আব্দুর রশিদ, এনসিটিএফ এর যুগ্ম সা: সম্পাদক সামিউল হক নাহিয়ান, চাইল্ড পার্লামেন্ট সদস্য তাবাসসুম নাহার দিয়া, শিশু গবেষক যথাক্রমে মালিহা ইসলাম, শিশু সাংবাদিক সানজিদা আকতার, সাংগঠনিক সম্পাদক অনিক হাসান অভি প্রমুখ। সভা আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলেন এনসিটিএফ বগুড়ার জেলা ভলেন্টিয়ার সঞ্জু রায়।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে