প্রকাশিত : ৬ সেপ্টেম্বর, ২০২২ ২৩:৪৮

বগুড়ায় মুক্তির বার্তা নিয়ে মঞ্চস্থ হলো রবি ঠাকুরের 'ডাকঘর'

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় মুক্তির বার্তা নিয়ে মঞ্চস্থ 
হলো রবি ঠাকুরের 'ডাকঘর'

বগুড়া জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় মঞ্চস্থ হলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ডাকঘর।

জেলা শিল্পকলা একাডেমি বগুড়ার প্রযোজনায় সোমবার বিকেল ৫ঃ৩০ মিনিটে শিল্পকলা একাডেমির মঞ্চে প্রথম প্রদর্শনী হয় নাটকটির। কোরিওগ্রাফ ও সরলি মঞ্চ ব্যবস্থাপনায় পরিশুদ্ধ এ নাটকটি  উপস্থিত দর্শকদের মনে দাগ কাটে। নাটকটির নির্দেশনা দিয়েছেন জেলা শিল্পকলা একাডেমি বগুড়ার শিশুনাট্য প্রশিক্ষক ও চলচ্চিত্র নির্মাতা সুপিন বর্মন। ১৯১১ সালে রচিত “ডাকঘর” রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম শ্রেষ্ঠ নাটক। 
শিশু থেকে সকল বয়সীদের জন্য খুব সহজভাবে নাটকটিকে গীত, নৃত্য আর কোরিওগ্রাফ দিয়ে সাজিয়েছেন নির্দেশক সুপিন বর্মন। তিনি বলেন, ডাকঘর নাটকটি চলমান সময়ের একটি গুরুত্বপূর্ণ বার্তা বহন করে। আজ শিশুরা চারদেয়ালে বন্দী, শিশুরা তাদের খাতায় পাহাড়, নদী, পাখি যেরকম ভাবে  ড্রয়িং করে তা কেবলি মুখস্থ বিদ্যা, শিক্ষকের শেখানো ছবির অনুকরণ মাত্র। লেখাপড়ার চাপে আজ শিশুরা অবসন্ন, ক্লান্ত। ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়া অমল সেই সব শিশুর  প্রতিচিত্র। পৃথিবীর সকল ঘরবন্দী শিশুদেরকে মুক্তির বার্তা দেয় আমাদের ডাকঘর। নাটকের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমি, বগুড়ার কালচারাল অফিসার মো: শাহাদৎ হোসেন। নাটক শেষে ডাকঘর নাটকের বিষয়বস্তু ও সমকালীন নাট্যভাবনা নিয়ে আলোচনা করেন কবি ও সাহিত্যিক জনাব বজলুল করিম বাহার, ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর কবিরাজ তরুণ কুমার চক্রবর্তী, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাধারণ আবু সাইদ সিদ্দীকি, কবি জয়ন্ত দেব, সাকলাইন বিটুল প্রমুখ। 
ডাকঘর নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছে ফয়সাল, সাজিদ, সুমন, মমিন, তাছবিতা, শারাবান,  সাইতুন, অর্ণা, শ্রদ্ধা, জান্নাত। আলো প্রক্ষেপণে ছিলেন ভৈরব, শব্দ নিয়ন্ত্রণে ছিলেন মামুন।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে