প্রকাশিত : ৩ জানুয়ারী, ২০২৩ ১১:৩১

সমাজসেবা দিবসের অনুষ্ঠানে জুতা পায়ে শহীদ মিনারে

অনলাইন ডেস্ক
সমাজসেবা দিবসের অনুষ্ঠানে জুতা পায়ে শহীদ মিনারে

শরীয়তপুরে জাতীয় সমাজসেবা দিবসের অনুষ্ঠানে জুতা পায়ে শহীদ বেদিতে অবস্থানের ঘটনা ঘটেছে। সোমবার (২ জানুয়ারি) বেলা ১১টার দিকে শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারে এ ঘটনা ঘটে।

পরে বিষয়টি নজরে আসলে এ নিয়ে ক্ষোভ জানিয়েছেন জেলার বীরমুক্তিযোদ্ধা, ভাষাসৈনিকসহ সচেতন মহল।

খোঁজ নিয়ে জানা যায়, সোমবার ছিল জাতীয় সমাজসেবা দিবস। জেলা প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর ও জেলার স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের আয়োজনে শরীয়তপুরে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে র্যালি, আলোচনাসভা ও কল্যাণমূলক সেবা প্রদানের আয়োজন করা হয়। র্যালির আগে শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জেলা সমাজসেবা অধিদপ্তর, জেলার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তা-কর্মচারী ও কল্যাণমূলক সেবাগ্রহীতারা জড়ো হন।

এসময় শরীয়তপুর জেলা সমাজসেবা কার্যালয়ের কর্মচারী নীরবসহ সমাজসেবা অফিসের লোকজন, নড়িয়া উন্নয়ন সমিতির (নুসা) যুগ্ম পরিচালক জয়দেব কুণ্ডুসহ কর্মকর্তা-কর্মচারী এবং তাদের সঙ্গে থাকা অন্য ব্যক্তিরা শহীদ মিনারের বেদির ওপর জুতা পায়ে অবস্থান করেন। পরে শরীয়তপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক সরদার তাদের সতর্ক করে নামিয়ে দেন।

ভাষাশহীদের অবমাননাকারী শরীয়তপুর জেলা সমাজসেবা কার্যালয়ের কর্মচারী নীরব বলেন, আসলে শহীদ মিনারে জুতা পায়ে ওঠা ঠিক নয়। আমাদের ভুল হয়েছে।

নড়িয়া উন্নয়ন সমিতির (নুসা) যুগ্ম পরিচালক জয়দেব কুণ্ডু বলেন, সমাজসেবা থেকে গেঞ্জি নেওয়ার জন্য ডাক দেয়। তাই গেঞ্জি নিতে হুট করে উঠেছি। এটা ঠিক হয়নি, ভুল হয়েছে।

শরীয়তপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক সরদার বলেন, শহীদ মিনার তো সম্মানের জায়গা। এখানে জুতা পায়ে দিয়ে ওঠা ঠিক না। যারা উঠেছে তাদের প্রতি নিন্দা ও প্রতিবাদ জানাই।

ভাষাসৈনিক জালাল উদ্দিন আহমেদ বলেন, জাতীয় সমাজসেবা দিবস গেলো কাল। শুনলাম সেই অনুষ্ঠানের আগে শহীদ মিনারে কয়েকজন কর্মকর্তা-কর্মচারী জুতা পায় দিয়ে উঠেছে। এটা ঘৃণিত ব্যাপার। শিক্ষিত হয়েও তারা জানেন না কীভাবে শ্রদ্ধা জানাতে হয়।

শরীয়তপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক বিশ্বজিৎ বৈদ্য বলেন, শহীদ মিনারের সামনে পাঁচ শতাধিক লোক ছিল, সেখানে ছিলাম আমি। শহীদ মিনারে কেউ জুতা পায়ে ছিল কী না আমার জানা নেই। হয়ে থাকলে ব্যবস্থা নেবো। আমি এর নিন্দা জানাই।

শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে এমন ঘটনা অত্যন্ত দুঃখজনক। খোঁজ নিয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে