প্রকাশিত : ১১ জানুয়ারী, ২০২৩ ২২:৩৬

ধুনটে পুলিশী তৎপরতায় চুরি হওয়া সেচ পাম্প ফিরে ফেলেন মালিক

স্বস্তির হাঁসি কৃষকের মুখে
ধুনট বগুড়া প্রতিনিধি
ধুনটে পুলিশী তৎপরতায় চুরি হওয়া 
সেচ পাম্প ফিরে ফেলেন মালিক

বগুড়ার ধুনট উপজেলায় পুলিশী তৎপরতায় এক সপ্তাহ পর চুরি হওয়া এক লাখ টাকা মূল্যের সেচ পাম্পের বৈদ্যুতিক মোটর ফিরে পেয়েছেন মালিক। এতে ওই এলাকার ৫শ বিঘা জমিতে পানি সেচ দেওয়া নিয়ে দুঃচিন্তিত কৃষকের মুখে হাঁসি ফুটেছে।

জানাগেছে, ধুনট উপজেলার চালাপাড়া-চৈতারপাড়া বালুর দিয়ার এলাকায় কোন বৈদ্যুতিক সেচ পাম্প না থাকায় ৩ শতক জমিতে ১৫ লাখ টাকা খরচ করে বাটিকাবাড়ি গ্রামের শরাফত জামান পাশা নামে এক ব্যক্তি সেখানে দুটি সেচ পাম্প স্থাপন করেন। বৈদ্যুতিক সেচ পাম্প স্থাপনের ফলে ওই এলাকার প্রায় ৫শ বিঘা ফসলী জমিতে স্বল্প খরচে পানি সেচ দিয়ে আসছিল কৃষকেরা। গত ৪ জানুয়ায়ি রাতে বৈদ্যুতিক সেচ পাম্পের একটি মোটর চুরি হয়ে যায়।

এবিষয়ে সেচ পাম্পের মালিক শরাফত জামান পাশার স্ত্রী শাহনাজ পারভিন জানান, পেঁচিবাড়ি গ্রামের মৃত রইচ উদ্দিনের ছেলে আবুল কালাম গত ২৭ ডিসেম্বর থেকে তাদের সেচ পাম্পে শ্রমিকের কাজ নেয়। সেই সুবাদে আবুল কালামের কাছে সেচ পাম্প দু’টির ঘরের চাবি ছিল। 

গত ৪ জানুয়ায়ি সকালে আবুল কালামকে মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করে তাকে না পাওয়া গেলে সেচ পাম্পের ঘরে গিয়ে দেখতে পাই দরজার দুটি তালা ও সেচ পাম্পের মোটর সেখানে নেই। পরে আবুল কালামকে জিজ্ঞাসাবাদ করলে সে বিভিন্ন তালবাহানা করতে থাকে। একপর্যায়ে সে মোটর চুরির বিষয়ে কোন কথার উত্তর না দিয়েই সেখান থেকে চলে যায়। এঘটনার পর থেকেই তার আর কোন সন্ধান পাওয়া যাচ্ছিল না। 

একারনে গত ৭ জানুযায়ি আবুল কালাম ও তার সহযোগিদের বিরুদ্ধে ধুনট থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করি। পরবর্তীতে পুলিশের তাৎপরতার কারনে চোরচক্রের সদস্যরা এক সপ্তাহ পর সেচ পাম্পের ঘরের পাশেই মোটরটি ফেলে রেখে যায়। বুধবার (১১ জানুয়ারি) সকালে মোটরটি দেখতে পেয়ে ধুনট থানা পুলিশকে অবগত করি। 

এবিষয়ে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) রবিউল ইসলাম বলেন, সেচ পাম্পের মোটর চুরির অভিযোগ পাওয়ার পর থেকেই চোরচক্রের সদস্যদের গ্রেপ্তারে বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়েছে। হয়তো একারনেই তারা মোটরটি ফেরত দিয়ে গেছে। তবে এধরনের চোরচক্রদের ধরতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে