প্রকাশিত : ২৪ মার্চ, ২০২৩ ২৩:২৭

বগুড়ায় রেকর্ড রুম পরিদর্শন করলেন ডিজি গৌতম

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় রেকর্ড রুম পরিদর্শন
 করলেন ডিজি গৌতম

জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমার বগুড়া জেলা প্রশাসনের সুপ্রাচীন রেকর্ড রুম পরিদর্শন করেছেন। বৃহস্পতিবার  সকাল ১০ টার দিকে তিনি এই রেকর্ড রুম পরিদর্শন করেন।

এ সময় তার সাথে ছিলেন অধিদপ্তরের গবেষণা কর্মকর্তা ইলিয়াস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীনেশ সরকার, উপপরিচালক স্থানীয় সরকার মাসুম আলী বেগ, সহকারী কমিশনার ( রেকর্ড রুম) রেবেকা সুলতানাসহ আরও অনেকে।

জনগণের সকল রেকর্ড পত্র, সরকারি গুরুত্বপূর্ণ দলিল, জেলা প্রশাসনের পত্র যোগাযোগ, প্রাচীন কালের হাতে লেখা পূথি, সাহিত্য-কর্ম, ইতিহাস, ঐতিহাসিক স্থাপনার দুর্লভ নকসা, মানচিত্র, গেজেটিয়ারসহ ২৫ বছরের পুরানো সব নথি বিজ্ঞানসম্মতভাবে রক্ষনাবেক্ষণের উপরে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন মহাপরিচালক।

এ সময় তিনি জেলা প্রশাসনের কাছে এ সকল আর্কাইভ্যাবল নথিপত্র সংগ্রহ করার পরামর্শ দেন। এবং সূচিপত্র, ক্যাটালগিং করে তা জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে পাঠানোর জন্য অনুরোধ করেন।

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জাতীয় আর্কাইভসের গবেষণা কর্মকর্তা একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

পরে জেলা প্রশাসক জনাব মো: সাইফুল ইসলাম  মহাপরিচালক গৌতম কুমারের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তাকে আর্কাইভস এর গুরুত্বপূর্ণ প্রকাশনা, স্মারক, আইন বিধি  ইত্যাদি হস্তান্তর করা হয়।জেলা প্রশাসক জাতীয় আর্কাইভস দর্শন করবেন এবং প্রাচীন নথিপত্র সংরক্ষণের কাজে  সবরকম সহায়তা করবেন মর্মে জানান।

মহাপরিচালক গৌতম কুমারের বাড়ি বগুড়ার ধুনট উপজেলায়। এর আগে তিনি শ্রম অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে একবার বগুড়া শ্রমদপ্তরে এসেছিলেন। বগুড়ার শ্রমিকদের কল্যাণে যুগান্তকারী কিছু পদক্ষেপ নিয়েছিলেন বলে প্রেস রিলিজে উল্লেখ করা হয়।

ক্যাপশন: বগুড়ায় বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের রেকর্ড রুম পরিদর্শন শেষে জেলা প্রশাসক সাইফুল ইসলামের সাথে সাক্ষাৎ করেন জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমার।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে