প্রকাশিত : ১১ মে, ২০২৩ ১১:০৩

বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গেজেট প্রকাশ করে প্রজ্ঞাপন জারি

ষ্টাফ রিপোর্টার
বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের
গেজেট প্রকাশ করে প্রজ্ঞাপন জারি

বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ববিপ্রবি) গেজেট প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়। এর ফলে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৫৪। 

প্রজ্ঞাপনে বলা হয়, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ধারা ১ এর উপধারা (২) এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার ৮ জ্যেষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ, ইংরেজি আগামী ২২ মে উক্ত আইন কার্যকর করার দিন নির্ধারণ করা হয়েছে। 
এর আগে গত ১৩ মার্চ ববিপ্রবি স্থাপনে পুরোনো আইন থাকায় ২০১৯ সালে অনুমোদিত এ সংক্রান্ত নতুন আইনের খসড়া বাতিল করা হয়। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিং এ মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানিয়েছিলেন, ২০০১ সালে আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় এ সংক্রান্ত একটি আইন পাস হয়ে আছে। সে আইনে বলা ছিল, সরকার আইনটি গেজেট আকারে প্রকাশ করলে সেটি কার্যকর হবে। কিন্তু আইনটি পাস হলেও সেসময় আওয়ামী সরকার ক্ষমতা ছাড়ার পর পরবর্তীতে আর কেউ এটি নিয়ে কাজ করেনি; বিশ্ববিদ্যালয়ও স্থাপন করা হয়নি। একই স্থানে এবং একই বিষয়ে দুটি আইন থাকার যুক্তি না থাকায় ২০০১ সালের আইনটি কার্যকর রেখে ২০১৯ সালে নীতিগতভাবে পাস হওয়া আইনটির খসড়া বাতিল করা হয়েছে। অবশেষে বুধবার সেই আইনটি গেজেট আকারে প্রকাশ করে আইন কার্যকরের তারিখ ধার্য্য করলো শিক্ষা মন্ত্রণালয়।
এদিকে বিশ^বিদ্যালয় নিয়ে মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারির খবরে বগুড়ার বিভিন্ন মহলে খুশির জোয়ার দেখা দিয়েছে। দীর্ঘদিনের প্রতীক্ষার ফল পেয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকে স্ট্যাটাসের মাধ্যমে তাদের আবেগ প্রকাশ করছে এবং অনেকে সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছেন। এছাড়াও অনেকেই বলছেন দীর্ঘবছর বগুড়া থেকে সঠিক যোগাযোগের অভাবে উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়ায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত বিশ^বিদ্যালয় স্থাপন করা সম্ভব হচ্ছিলো না যা সম্ভব হচ্ছে সদর আসনের নব-নির্বাচিত সাংসদ রাগেবুল আহসান রিপুর সংশ্লিষ্ট স্থানে সঠিক যোগাযোগের কারণে।
মুঠোফোনে এ প্রসঙ্গে বগুড়া সদর আসনের সাংসদ রাগেবুল আহসান রিপুর সাথে কথা বললে তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সর্বদা সুষম উন্নয়নে বিশ^াসী। বগুড়ার উন্নয়নের বিষয়ে তিনি আন্তরিক। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বগুড়াবাসীর দীর্ঘদিনের বিশ^বিদ্যালয়ের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে আজ নতুনভাবে যাত্রা শুরু করলো যে প্রাপ্তি সকলের। তিনি বগুড়াবাসীর পক্ষে জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে