প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২৩ ২৩:১৭

বগুড়া লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের অনলাইন ডিরেক্টরি চালু

ষ্টাফ রিপোর্টার
বগুড়া লাইট ইঞ্জিনিয়ারিং
সেক্টরের অনলাইন ডিরেক্টরি চালু

বগুড়া পৌরসভার আওতাধীন স্থানীয় লাইট ইঞ্জিনিয়ারিং উদ্যোক্তা ও ছোট কারখানাগুলোর সমন্বয়ে দেশে লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের প্রথম অনলাইন ডিরেক্টরি চালু করা হয়েছে। সম্প্রতি বগুড়া শহরের এক হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এই কর্মসূচি হাতে নেওয়া হয়।

সুইজারল্যান্ড এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বাস্তবায়িত প্রবৃদ্ধি প্রকল্প ও বগুড়া পৌরসভার সহায়তায় বগুড়া লাইট ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন একটি উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এই অনলাইন ডিরেক্টরি চালু করে।
এইওয়েবপ্ল্যাটফর্মের প্রাথমিক উদ্দেশ্য হললাইটইঞ্জিনিয়ারিং সেক্টরের পণ্য এবং পরিষেবাগুলি সম্পর্কে তথ্য প্রচার এবংএকইসাথেউদ্যোক্তা ও কারখানাগুলোরএকটিবিশদতালিকাপ্রণয়নকরা। যারমাধ্যমেসম্ভাব্য গ্রাহক ও সেক্টরের উৎপাদক এবং পরিষেবা প্রদানকারীদের মধ্যেঅতিসহজেইযোগাযোগস্থাপিতহবে।
২০২২ সালে বগুড়া পৌরসভায় পরিচালিত র্যা পিড ইকোনোমিক অ্যাপ্রাইজাল (Rapid Economic Apprisal) প্রক্রিয়া থেকে প্রাপ্ত ফলাফল এবং অভিজ্ঞতার উপর ভিত্তি করে, প্রবৃদ্ধিব গুড়ার লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরকে ডিজিটাল করার লক্ষ্য নির্ধারণ করেছিল। যার ফলশ্রুতিতে এই অনলাইন ডিরেক্টরির বাস্তবায়ন হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা বলেন এই অনলাইন ডিরেক্টরিটি বগুড়ার লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের সমৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ উদ্যোগ। তিনি বিশ্বাস করেন যে এই ডিজিটাল উদ্যোগ বগুড়া পৌরসভায় প্রবৃদ্ধি, অগ্রগতি ও উদ্ভাবনকে উৎসাহিত করবে এবং শিল্পেরমান বাড়ানোর পথ তৈরি করবে।
প্রবিদ্ধি প্রকল্পের টিম লিডার মার্কাস এহম্যান বলেন যে এই ডিরেক্টরিটি ছোট ছোট কারখানা এবং উদ্যোক্তাদের একত্রিত করে লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে আরও উদ্ভাবনের দ্বার উন্মোচন করবে।
স্থানীয় সরকার বিভাগ (এলজিডি) ও সুইসকন্টাক্টের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রবৃদ্ধি প্রকল্পটি বর্তমানে দেশের ছয়টি পৌরসভার সাথে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে কাজ করছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে