প্রকাশিত : ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:৪২

বগুড়ায় পৌণে ৫ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় পৌণে ৫ লাখ শিশুকে
খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস

বগুড়ায় ৪ লাখ ৮৩ হাজার ২১১ জন শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশু ৫৬ হাজার ৬৭০ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশু রয়েছে ৪ লাখ ২৬ হাজার ৫৪১ জন। আগামী ১২ ডিসেম্বর বগুড়া জেলার ১০৯টি ইউনিয়নে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু হবে।

বুধবার বেলা ২টায় বগুড়া সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে সাংবাদিকদের অবহিতকরণ সভায় এসব তথ্য তুলে ধরা হয়। 
সভায় প্রধান অতিথির বক্তব্যে বগুড়া সিভিল সার্জন ডা: মোহাম্মদ শফিউল আজম বলেন, বগুড়া জেলায় প্রায় পৌণে ৫ লাখ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যে সকল প্রস্তুতি হাতে নেয়া হয়েছে। ভিটামিন এ প্লাস ক্যাপসুল নিয়ে কেউ যেনো বিভ্রান্ত না ছড়ায় সে বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে। ভিটামিন খাওয়াতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া হবে না বরং শিশুটি আরো সুস্থ থাকবে। শিশুর সুস্থতা ও বেড়ে উঠতে সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে।
সিভিল সার্জন আরো বলেন, জেলায় এবার ১০৯টি ইউনিয়নের ৩২৭ টি ওয়ার্ডে ২ হাজার ৬১৬টি অস্থায়ী কেন্দ্রে ও স্থায়ী ১১টি কেন্দ্রের টিকা খাওয়ানো হবে। এছাড়া জেলার ৪টি পৌরসভার ৩০টি ওয়ার্ডের ২৪০টি কেন্দ্রে ৪৮০ জন স্বেচ্ছাসেবক ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াবেন। উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর সকল স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। জেলায় মোট স্বেচ্ছাসেবী রয়েছেন সব মিলিয়ে প্রায় ১০ হাজার। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সামির হোসেন মিশুর পরিচালনায়
সভায় আরও বক্তব্য রাখেন বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. শাহনাজ পারভীন, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা: সাজ্জাদুল হক শাহী, ডা. মাশহুরুল আলম জাকি, পরিসংখ্যানবিদ শাহেরুল ইসলাম খান প্রমুখ। সভায় বগুড়ায় কর্মরত বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে