প্রকাশিত : ১ ফেব্রুয়ারী, ২০২৪ ২২:২২

বগুড়ার শেরপুরে বালু উত্তোলনের প্রতিবাদে মানব বন্ধন

শেরপুর(বগুড়া)প্রতিনিধি-
বগুড়ার শেরপুরে বালু উত্তোলনের প্রতিবাদে মানব বন্ধন

বগুড়ার শেরপুরে বাঙ্গালী নদী থেকে বালি উত্তোলনের প্রতিবাদে মানবন্ধন করেছে স্থানীয় এলাকাবাসী। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারী) বেলা ১ টার দিকে উপজেলার খানপুর ইউনিয়নের বড়ইতলি গ্রামে এই মানবন্ধনে অংশ নেয় স্থানীয় প্রায় শতাধিক মানুষ।
মানবন্ধন থেকে বক্তব্যে, স্থানীয় প্রভাবশালীরা বহুদিন যাবৎ এই নদী থেকে বালু উত্তোলন করছেন এবং অনেকের জমি ঘেষে মাটি কাটা হয়েছে বলে অভিযোগ করেন তারা। এছাড়াও নদীর বালু স্তুপ করে জমি দখল করে রাখা হয়েছে এবং বালু উত্তোলনে নদীতে ভাঙ্গন হওয়ায় জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। এতে প্রতিবাদ করলে হুমকী ও পুলিশ দিয়ে হয়রানী করা হয় বলেও বক্তব্যে উল্লেখ করেন তারা। এখানে দিনে ও রাতে বালু পরিবহনের একাধিক ট্রাক চলাচল করায় রাস্তা ঘাট নষ্ট হচ্ছে এবং দিনে দিনে রাস্তা চলাচল অনিরাপদ হয়ে উঠছে বলে অভিযোগ করা হয়। এলাকাবাসী একত্রে সর্বশেষ গত ২৯ তারিখে এই ব্যবসার সাথে যুক্ত মোন্নাফ চৌধুরী, শাহিদুল ইসলাম, বক্কার আলী ও চার্লী সরকারের বিরুদ্ধে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কমিশনার (ভূমি) ও থানার ওসীর কাছে লিখিত অভিযোগ করেছেন। মানববন্ধনে আশরাফ আলী, ময়নুল ইসলাম, মিন্টু প্রামাণিক, ফয়জুল আকন্দ, দুদু মন্ডল, হাসেন আলী, আবদুল জলিল সহ অন্যান্যরা বক্তব্যে এসব কথা বলেন। মানব বন্ধন থেকে অবিলম্বে বালু উত্তোলন বন্ধ করে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণের দাবী জানান তারা।
এ বিষয়ে শেরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদী চাঁদনী বাজারকে বলেন, কিছুদিন আগেই বড়ইতলি গ্রামে অভিযান চালানো হয়েছে। এবার বালু উত্তোলনের বিষয়ে আরও কঠর পদক্ষেপ গ্রহন করা হবে বলে জানান তিনি।

 

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে