প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী, ২০২৪ ২৩:২৯

শিবগঞ্জে এসএসসি পরীক্ষায় পাঁচ পরীক্ষার্থী বহিষ্কার

কেন্দ্র সচিবসহ ১২ শিক্ষককে অব্যাহতি
শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ

শিবগঞ্জে এসএসসি পরীক্ষায় পাঁচ
 পরীক্ষার্থী বহিষ্কার

বগুড়ার শিবগঞ্জ উপজেলার গুজিয়া গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে এসএসসি পরীক্ষায় স্মার্ট ফোন ব্যবহারের দায়ে পাঁচ পরীক্ষার্থীকে বহিষ্কার এবং কেন্দ্র সচিব সহ ১২ জন শিক্ষককে অব্যাহতি প্রদান করা হয়েছে। 
জানা যায়, রবিবার এসএসসি পরীক্ষার ২য় দিনে বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা চলাকালীন সময়ে ওই কেন্দ্রে শিক্ষকদের সহযোগিতায় পরীক্ষা কেন্দ্রের একটি কক্ষে সরকারি বিধিনিষেধ অমান্য করে স্মার্ট ফোন ব্যবহারের দায়ে ও অসাদুপায় অবলম্বন করার অপরাধে  কেন্দ্র সচিব, ১১ জন শিক্ষক (কক্ষ পরিদর্শক) ও ৫ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। 
অব্যাহতি প্রাপ্ত কেন্দ্র সচিব তোজাম্মেল হক, কক্ষ পরিদর্শকরা হলেন, উপজেলার অভিরামপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক পলাশ চন্দ্র রায়, ভরিয়া উচ্চ বিদ্যালয়ের আয়শা সিতারা, আব্দুল হাকিম, চন্ডিহারা বালিকা উচ্চ বিদ্যালয়ের কামরুল, হাবিবা, দেউলী জহুরা বালিকা উচ্চ বিদ্যালয়ের শফিকুল ইসলাম, রফিকুল ইসলাম, অঞ্জলী রানী রায়, গাংনগর উচ্চ বিদ্যালয়ের উজ্জ্বল কুমার, আব্দুস সামাদ ও মোকামতলা উচ্চ বিদ্যালয়ের মফিজুল ইসলাম। অসাদুপায় অলম্বণ ও স্মার্ট ফোন ব্যবহারের দায়ে ধাওয়াগীর উচ্চ বিদ্যালয়ের ৩জন, গুজিয়া উচ্চ বিদ্যালয়ের একজন ও মহাব্বত নন্দীপুর উচ্চ বিদ্যালয়ের ১জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। তাদের  রোল নং- ১৮৪০৬১, ১৮৪১১৭, ১৮৪১৪১ ১১৩৮৭৮ ও ৪৭৮৮৮ । 

ওই কেন্দ্রের কেন্দ্র সচিব তোজাম্মেল হক বলেন, পরীক্ষা শুরু হওয়ার পূর্বে প্রতিদিন যথারীতি পরীক্ষার্থীদের তল্লাশী করে কেন্দ্রে প্রবেশ করে নেওয়া হয়। তবে স্মার্ট ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করা পরীক্ষা নীতিমালায় আইনগত অপরাধ। 

এব্যপারে সহকারী কমিশনার (ভূমি) তাসনিমুজ্জামান গণমাধ্যমকে বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীরা শিক্ষকদের সহযোগিতায় স্মার্টফোন দ্বারা প্রশ্নপত্রের ছবি তুলে উত্তরপত্রের জন্য ইন্টানেট ব্যবহার করে বাহিরে পাঠিয়ে দেয়। প্রশ্নপত্র পেয়ে বাহির থেকে  উত্তরপত্র পরীক্ষার হলে সরবরাহ করা হয়। কেন্দ্রে দায়িত্ব প্রাপ্ত সহকারী শিক্ষা কর্মকর্তা পরিতোষ কুমার বিষয়টি টের পেয়ে ৫টি কক্ষ হতে পরীক্ষার্থীদের নিকট থেকে ৫টি স্মার্ট ফোন পাওয়ায় তাদের বহিষ্কার করা হয় এবং তাদেরকে সহযোগিতার জন্য কেন্দ্র সচিব সহ ১২ জন কক্ষ পরদির্শককেও পরীক্ষার চলতি দায়িত্ব থেকে অব্যহতি প্রদান করা হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মাহবুব মোর্শেদ গণমাধ্যমকে বলেন, কেন্দ্র সচিব তোজাম্মেল হককে কেন্দ্র সচিবের দায়িত্ব থেকে অব্যহতি প্রদান করা হয়েছে। পরবর্তী পরীক্ষাগুলোতে কিচক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহরুল ইসলাম চলতি পরীক্ষায় সচিব হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ প্রদান করা হয়েছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে