প্রকাশিত : ২৫ মার্চ, ২০২৪ ২২:৩২

শেরপুরে বাঙগালী নদীতে অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

শেরপুর(বগুড়া)প্রতিনিধি:
শেরপুরে বাঙগালী নদীতে অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

বগুড়ার শেরপুরের চৌবাড়িয়া সিএনবিপাড়া এলাকায় বাঙ্গালী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে একটি মহল। এতে হুমকীর মুখে পড়েছে শেরপুর-ধুনট আঞ্চলিক সড়ক এবং প্রায় অর্ধশতাধিক বসতবাড়ি। এর প্রতিকারের দাবিতে নদীর তীরেই মানববন্ধন করেছে এলাকাবাসী।

সোমবার সকাল ১১টায় মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন খানপুরের ইউপি সদস্য চাঁন বাদশা মন্ডল, বিশিষ্ট ব্যবসায়ী রওশন আলী, আলেক উদ্দিন মহুরী, আব্দুল করিম, মুকুল, আনশব আলী, রওশনআরা প্রমূখ।

বক্তারা বলেন, বাঙ্গালী নদী খননে সরকারি প্রকল্প চলছে। কিন্তু স্থানীয় কিছু প্রভাশালী ব্যক্তি নদী খননের নামে ড্রেজিং মেশিন ব্যবহার করে অনেক দিন থেকে বালু উত্তোলন করছে। এক্ষেত্রে তারা বাংলাদেশ সেনাবাহীনীর অনুমোদনের কথা মুখে বললেও কোন ডকুমেন্ট দেখায় না। তারা নদীর চর না কেটে ব্যক্তি মালিকানাধীন জমির মটি ও বালি উত্তোলন করে নিচ্ছে। এর ফলে নদীর পাড় ভেঙ্গে পড়ছে। আগামী বর্ষা মৌসুমে অর্ধশতাধিক বসতবাড়ি ও শেরপুর-ধুনট আঞ্চলিক সড়কটি হুমকীর মুখে পড়বে বলে অশংকা করছেন এলাকাবাসী। দ্রুত কাজ বন্ধ করে সাধারণ জনগণের ক্ষতিপূরণ প্রদান ও অপরাধীদেও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন এলাকাবাসী।

এবিষয়ে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদী বলেন, সেনাবাহিনী অনুমোদিত হওয়ার কথা বলে বিভিন্ন স্থানে নদী খনন চলছে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য বগুড়া পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়েছে। তবে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী লিখিত অভিযোগ করলে তদন্ত কওে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে