প্রকাশিত : ২৬ জুলাই, ২০২৪ ১৯:২২

দুপচাঁচিয়ায় এক শিক্ষককে কারণ দর্শানো নোটিশ প্রদান

শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ
দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধিঃ
দুপচাঁচিয়ায় এক শিক্ষককে কারণ দর্শানো নোটিশ প্রদান

বগুড়ার দুপচাঁচিয়া পৌর এলাকার বিডিএম আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী শিক্ষক(ভৌত বিজ্ঞান) ইকবাল হোসেন মন্ডলের বিরুদ্ধে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণসহ বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে কারণ দর্শানো নোটিশ প্রদান করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি মোসলেম উদ্দিন প্রাং স্বাক্ষরিত এ কারণ দর্শানো নোটিশ প্রদান করা হয়। 
নোটিশে উল্লেখ করা হয় অত্র শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষের নির্দেশ মোতাবেক সহকারী শিক্ষক ইকবাল হোসেন মন্ডল বিদ্যালয় শাখার ৮ম শ্রেণির শ্রেণি শিক্ষকসহ ৬ষ্ঠ হতে ১০ম শ্রেণি পর্যন্ত বিজ্ঞান ক্লাসের পাঠদানের দায়িত্বপ্রাপ্ত হন। দায়িত্বপ্রাপ্তের পর হতে তিনি তাঁর ওপর অর্পিত দায়িত্ব পালন না করে বিভিন্ন শিক্ষার্থী ও শিক্ষকদের সাথে খারাপ ব্যবহার সহ নানা রকম অসৌজন্যমূলক আচরণ করেন। ৯ম শ্রেণি সহ সকল শ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণের কারণে তারা প্রতিষ্ঠানের অধ্যক্ষের নিকট অভিযোগ দেন। সেই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক আব্দুল ওহাব অভিযোগ করেন, শিক্ষক ইকবাল হোসেন মন্ডল ৭ম শ্রেণির পরীক্ষা রুমে প্রবেশ করে পরিবেশ নষ্ট করা সহ ৯ম শ্রেণির ছাত্রদের শ্রেণি কক্ষ থেকে বের করে দিয়ে শুধু ছাত্রীদের শ্রেণি কক্ষে রেখে তাদের সাথে অমানবিক আচরণ ও মানসিক নির্যাতন করেছেন। এছাড়া ১০ম শ্রেণির শিক্ষার্থীদের অভিযোগ ওই শিক্ষক প্রাইভেট পড়া নিয়ে তাদের হুমকি ও কুপ্রস্তাব দিয়েছেন। তাছাড়া অত্র শিক্ষা প্রতিষ্ঠানের শরীর চর্চা শিক্ষক রেজাউল করিম ওই শিক্ষকের বিরুদ্ধে শ্রেণি কক্ষে বিশৃঙ্খলা সৃষ্টি, শিক্ষার্থীদের সাথে অন্যান্য শিক্ষকদের দুর্নাম ও শিক্ষার্থীদের অন্য বিদ্যালয়ে যাবার জন্য উৎসাহ দিয়েছেন বলে পৃথকভাবে একটি অভিযোগ দেন। এ বিষয়ে কমিটির সিদ্ধান্ত মোতাবেক নোটিশ প্রাপ্তির ৭দিনের মধ্যে ওই শিক্ষককে তার বিরুদ্ধে আনীত অভিযোগের লিখিত জবাব দিতে বলা হয়েছে।  
অবিভাবক আব্দুল জলিল বলেন, ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের বিষয়গুলো তিনি জানেন। 
অভিযোগ ও নোটিশের বিষয়ে শিক্ষক ইকবাল হোসেন মন্ডলের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, বিদ্যালয় কর্তৃপক্ষ ষড়যন্ত্রমূলকভাবে তার বিরুদ্ধে এ নোটিশ প্রদান করেছেন।
বিডিএম আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ বলেন, শিক্ষক ইকবাল হোসেন মন্ডলের বিরুদ্ধে শিক্ষক, অবিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে পরিচালনা পর্ষদের সভার সিদ্ধান্ত মোতাবেক সভাপতি মহোদয় তাকে কারণ দর্শানো নোটিশ প্রদান করেছেন।

 

উপরে