প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:৩৩

৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়া লেখক চক্রের দিনব্যাপী সাহিত্য উৎসব

প্রেস বিজ্ঞপ্তি
৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়া লেখক চক্রের দিনব্যাপী সাহিত্য উৎসব
বগুড়া লেখক চক্রের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উদ্বোধনী সভায় উদ্বোধক সরকারী মুজিবুর রহমান মহিলা কলেজের লোক গবেষক ড. বেলাল হোসেন ও প্রধান অতিথি ডিপিএমজি আনোয়ার মল্লিকসহ অতিথিরা প্রতিষ্ঠাবার্ষিকী কেক কাটেন। ছবি—বিজ্ঞপ্তির

বাংলাদেশের ঐতিহ্যবাহী সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্রের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে আয়োজন করা হয় দিনব্যাপী সাহিত্য উৎসবের। সাহিত্য উৎসবের উদ্বোধন করেন সরকারী মুজিবুর রহমান মহিলা কলেজের ভাইস প্রিন্সিপাল লোক গবেষক ড. বেলাল হোসেন এবং প্রধান অতিথি ছিলেন ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল (ডিপিএমজি) আনোয়ার মল্লিক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক বগুড়ার ভারপ্রাপ্ত সম্পাদক রেজাউল হাসান রানু, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শাহ মোঃ ইসাহাক আলী, বগুড়া লেখক চক্রের উপদেষ্টা এ্যাড. পলাশ খন্দকার, কবি শিবলী মোকতাদির এবং কবি মাহমুদ হোসেন পিন্টু। বাচিকশিল্পী অলোক পালের সঞ্চালনায় উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা কবি প্রাবন্ধিক খৈয়াম কাদের এবং স্বাগত বক্তব্য রাখবেন সংগঠনের সভাপতি কবি ইসলাম রফিক। উদ্বোধনী পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন জয়পুরহাট সাহিত্য পরিষদের সভাপতি ছড়াকার মোসতাফা আনসারী, নওগাঁ সাহিত্য পরিষদের উপদেষ্টা কথাসাহিত্যিক বরেন্দ্র ফরিদ ও সাধারণ সম্পাদক গবেষক আশরাফুল নয়ন, কবি ওয়ায়েজ রেজা, কবি আব্দুল হাদি, দিশারী ফুডের নির্বাহী পরিচালক এম রহমান সাগর, গবেষক মোবিন মাসুদ, প্রগ্রেস গ্রুপের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান এবং বগুড়া লেখক চক্রের সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুর রাজজাক বকুল। উপস্থিত ছিলেন নন্দন শিল্পী গোষ্ঠির সভাপতি মতিয়ার রহমান, সাংবাদিক মমিনুর রশিদ শাহিনসহ প্রমুখ।

উদ্বোধন পর্বের শুরুতেই জুলাই—আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং পুরো অনুষ্ঠানটি তাদেরকে উৎসর্গ করা হয়। উদ্বোধনী সভায় প্রতিষ্ঠাবার্ষিকী কেক কাটেন অতিথিরা। আলোচনা সভা শেষে কবি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

দিনের ২য় অধিবেশনে ছিলো কথা ও কবিতা, আবৃত্তি, স্মৃতিচারণ এবং সমাপনী অনুষ্ঠান। কথা ও কবিতার ২ টি পর্বে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা কবি প্রাবন্ধিক খৈয়াম কাদের ও সংগঠনের সহ—সাধারণ সম্পাদক এবং দিশারী ফুডের নির্বাহী পরিচালক কবি এম রহমান সাগর। পর্ব দুটি সঞ্চালনা করেন কবি কামরুন নাহার কুহেলী ও কবি সিকতা কাজল। কবিতা পাঠ অংশগ্রহণ করেন আশরাফ খান, জীবন সাহা, শৈবাল নূর, যতন কুমার দেবনাথ, কামরুন নাহার কুহেলী, মাহমুদ কাওছার, হাফিজুর রহমান, আব্দুস সবুর, লতিফ আদনান, মনজুর মোকাদ্দেস, নিরব সাগর, আমিনুর আকাশ, মাহাবুব টুটুল, আবু রায়হান, ওয়ায়েজ রেজা, সরদার ফাতেমা, হাসি খাতুন, মুনছুর রহমান তানসেন, ইমদাদুল হক, আমিনুল ইসলাম রনজু, নুরজাহান নীরা, মাসুদ রানা, শুভ্রা সাহা, সাহানা আক্তার, সরদার ফাতেমা প্রমুখ। আবৃত্তি পর্বে কবি ও বাচিকশিল্পী শাহানূর শাহিন এর সঞ্চালনায় অংশগ্রহণ করেন বাচিকশিল্পী প্রতত সিদ্দিক এবং কবি মাহাবুব টুটুল। 
বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিকের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান অতিথি আনোয়ার মল্লিক, কবি প্রাবন্ধিক খৈয়াম কাদের, ইয়ূথ কয়্যারের সভাপতি আতিকুর রহমান মিঠু, দিন বদলের মঞ্চের সভাপতি সাজেদুর রহমান ঝিলাম, সংগঠনের প্রতিষ্ঠাতা কবি মাহমুদ হোসেন পিন্টু ও কবি শিবলী মোকতাদির, কবি খলিল মজিদ এবং সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুর রাজজাক বকুল।
দিনব্যাপী সাহিত্য উৎসবে বগুড়া ছাড়াও নওগাঁ, জয়পুরহাট, সিরাজগঞ্জ, রংপুর, গাইবান্ধার গোবিন্দগঞ্জ এবং দিনাজপুরের ঘোড়াঘাট থেকে কবিরা অংশগ্রহণ করেন। খবর বিজ্ঞপ্তির

উপরে