প্রকাশিত : ২১ অক্টোবর, ২০২৪ ০২:১৪

সুখানপুকুর এলাকায় ৩২শ’ হেক্টর জমিতে সাথী ফসল চাষ

মিজানুর রহমান রনি, সুখানপুকুর, বগুড়া ঃ
সুখানপুকুর এলাকায় ৩২শ’ হেক্টর  জমিতে সাথী ফসল চাষ

বগুড়ার সুখানপুকুর ও পাশ্ববতীর্ এলাকায় ৩২শ’ হেক্টর জমিতে সাথী ফসল হচ্ছে। একই সাথে একই জমিতে সাথী ফসল হিসেবে দুই ধরনের ফসল চাষে কৃষকের আগ্রহ বেড়েছে। অল্প জমি থেকে বেশী ফসল উৎপাদনে কৃষক কৃষি বিভাগের এই প্রযুক্তির প্রতি ঝুকে পড়েছে। 

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর বগুড়ার সোনাতলায় একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নে ৩২শ’ হেক্টর জমিতে সাথী ফসল লাগানো হয়েছে। গত বছর ছিল ২হাজার ১শ’ ৬০ হেক্টর জমিতে। গত বছরের তুলনায় এবার  ১ হাজার ৪০ হেক্টর জমিতে বেশী সাথী ফসল লাগানো হয়েছে। এর মধ্যে রয়েছে পটল ও হলুদ, পেঁপে ও পিয়াজ, আলু ও মিষ্টি কুমড়া, পেঁপে ও আদা, ধান ও সরিষা। অল্প জমি থেকে একাধিক ও বেশী ফসল উৎপাদনে ওই উপজেলার কৃষকেরা সাথী ফসলের প্রতি ঝঁুকছে।
সরজমিনে সুখানপুকুর, তিলিহাটা, কদমতলী, মহেশ পাড়া, গনসারপাড়া, পোড়া পাইকর, কোড়া ডাঙ্গা, বাঁশহাটা, উত্তর সুখানপুকুর, নওদাবগা, দিঘলকান্দী, ফাজিলপুর, ধর্মকুল, রশিনাবাড়ী, রশিদপুর, পাতিলাকুড়া, শিচারপাড়া, মুলবাড়ী, মহিচরণ, কাতলাহার, চরপাড়া, সোনাকানিয়া, খাবুলিয়া, জন্তিয়ার পাড়া, মুশার পাড়া, ভেলুরপাড়া, হলিদাবগা, পার বগা, ঠাকুর পাড়া, গোসাই বাড়ী, নিশ্চিন্তপুর, হুয়াকুয়া, পাকুল্লা, পদ্মপাড়া, হাট করমজা, এলাকায় গিয়ে কৃষকদের সাথী ফসল করতে দেখা গেছে। 
এ বিষয়ে করমজা এলাকার কৃষক সোনা মিয়া বলেন, তিনি ৪৫ শতক জমিতে হলুদ ফসলের সাথে পটল চাষ করেছেন। গত বছর ওই পরিমান জমিতে যৌথ ফসল করে ১ লাখ ২০ হাজার টাকা আয় করেছেন। পূর্ব সুজাইত পুর  এলাকার এনামুল হক পেঁপে ফসলের সাথে দেড় বিঘা জমিতে পটল চাষ করেছেন। গত বছর তিনি ওই পরিমান জমি থেকে আড়াই লাখ টাকা আয় করেন। মুশার পাড়া এলাকার জাহিদুল ইসলাম বলেন, গত বছর তার ৩ বিঘা জমিতে আলু সাথে মিষ্টি কুমড়া চাষ করে প্রায় ২ লাখ টাকা আয় করেছেন। ভিকনের পাড়া এলাকার টপি মিয়া ৩ বিঘা জমিতে ফলের বাগানে সরিষা চাষ করে প্রায় ৩ লাখ টাকা আয় করেছেন। 
স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, রবি ফসলের চেয়ে সাথী ফসলে উৎপাদন ও লাভ বেশী তাই দিন দিন কৃষক সাথী ফসলের প্রতি ঝুঁকে পড়ছে। 
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সোহরাব হোসেন বলেন, বগুড়ার সোনাতলায় দিন দিন কৃষক সাথী ফসলের প্রতি ঝুঁকে পড়ছে। অল্প জমি থেকে বেশী ফসল উৎপন্ন করতে এই পদ্ধতির প্রতি বেশী আগ্রহী হয়ে উঠছেন।

উপরে