প্রকাশিত : ২৪ অক্টোবর, ২০২৪ ২৩:১৭

দেশে প্রথমবারের মতো এমআরসিপি পিএসিইএস পরীক্ষা অনুষ্টিত

প্রেস বিজ্ঞপ্তি
দেশে প্রথমবারের মতো এমআরসিপি পিএসিইএস পরীক্ষা অনুষ্টিত

এভারকেয়ার হসপিটাল ঢাকা’র উদ্যোগে এই প্রথম দেশে এমআরসিপি পিএসিইএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেল দেশের তরুণ ডাক্তাররা

বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো MRCP PACES (প্র্যাকটিক্যাল অ্যাসেসমেন্ট অব ক্লিনিক্যাল এক্সামিনেশন স্কিলস) পরীক্ষা। দেশের সর্বপ্রথম জেসিআই স্বীকৃত হাসপাতাল এভারকেয়ার হসপিটাল ঢাকায় গত ২২ অক্টোবর শুরু হয়ে পরীক্ষাটি আজ [২৪ অক্টোবর, ২০২৪] শেষ হয়। বাংলাদেশের ৪৫ জন তরুণ ডাক্তার এতে অংশগ্রহণ করে।

এমআরসিপি পিএসিইএস পরীক্ষার আয়োজন দেশের মেডিকেল শিক্ষাব্যবস্থার জন্য এক যুগান্তকারী অধ্যায়। বাংলাদেশে এর আয়োজক হিসেবে এভারকেয়ার হসপিটাল ঢাকা’ই প্রথম প্রতিষ্ঠান। ২০১২ সাল থেকে এ দেশের চিকিৎসকেরা লিখিত পরীক্ষা [পার্ট ১ ও পার্ট ২] দেশেই অংশগ্রহণ করে আসছেন। কিন্তু ব্যবহারিক পরীক্ষা দেওয়ার কোনো উপযুক্ত কেন্দ্র না থাকায় অংশগ্রহণকারীদের বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে ভারত, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা বা যুক্তরাজ্যের মতো দেশে যেতে হতো । তাই যোগ্যতা থাকা সত্ত্বের বহু মেধাবী ডাক্তাররা এতে অংশ নিতে পারতেন না। প্রথমবারের মতো এবার বাংলাদেশেই পূর্ণাঙ্গ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় সবাই আনন্দিত।

বাংলাদেশি চিকিৎসকদের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই পরীক্ষার আয়োজন করতে সহযোগিতা করছে ফেডারেশন অব রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স, ইউকে । রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস, ইউকের প্রতিনিধি ডা. স্টুয়ার্ট হুড, চেয়ার, পিএসিইএস ঢাকা- সহ আরও চারজন উপস্থিত থেকে পরীক্ষার্থীদের মূল্যায়ন করেন। এছাড়াও ১৫ জন বাংলাদেশি সিনিয়র চিকিৎসক পরীক্ষক হিসেবে অংশগ্রহণ করেন। বাংলাদেশের পক্ষ থেকে পরীক্ষাটি পরিচালনা করেন রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস অব ইউকে -এর ফেডারেশন লিড, বাংলাদেশ, প্রফেসর ডাঃ কাজী তারিকুল ইসলাম। এছাড়াও এভারকেয়ার হসপিটালস বাংলাদেশ-এর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতায় ছিলেন এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ-এর সিইও ডা. রত্নদ্বীপ চাস্কার; এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ-এর গ্রুপ মেডিকেল ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ; এবং এভারকেয়ার হসপিটাল ঢাকার অপারেশনস ও হসপিটালিটি বিভাগের ডেপুটি ডিরেক্টর মোহাম্মাদ কামাল উদ্দিন সিদ্দিকী ।  খবর বিজ্ঞপ্তির

উপরে