প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী, ২০১৯ ০২:২১

এবার পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরাল পাঞ্জাব

খেলা ডেস্ক
এবার পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরাল পাঞ্জাব
কাশ্মীরে হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রেখেছে ভারত। প্রতিবাদের অংশ হিসেবে গতকাল মুম্বাইয়ের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়ায় (সিসিআই) সাজানো ইমরান খানের ছবি ঢেকে দেওয়ার পর আজ মোহালি স্টেডিয়াম থেকে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরিয়ে দিয়েছে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন (পিসিএ)।

ভারত-পাকিস্তান উত্তেজনা বাড়ছেই। কাশ্মীরে হামলার ঘটনায় পাকিস্তানবিরোধী প্রতিবাদে ফুঁসে উঠেছে ভারত। গোটা দেশের সঙ্গে সেই প্রতিবাদে সুর মিলিয়েছে দেশটির ক্রিকেটাঙ্গনও। ক্ষোভ প্রকাশ করতে মুম্বাইয়ের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া (সিসিআই) পাকিস্তানের প্রধানমন্ত্রী ও পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খানের ছবি ঢেকে দিয়েছিল। আর একই পথে পা বাড়িয়েছে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনও। নিজেদের প্রধান কার্যালয় মোহালি স্টেডিয়াম থেকে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরিয়ে দিয়েছে তারা।

মোহালি স্টেডিয়ামের অভ্যর্থনাকক্ষ, লং রুম এবং ‘হল অফ ফেম’ এলাকা মিলিয়ে মোট ১৫ জন পাকিস্তানি ক্রিকেটারের ছবি সাজিয়ে রাখা ছিল। সেগুলো সরিয়ে ফেলা হয়েছে। পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের (পিসিএ) কোষাধ্যক্ষ অজয় ত্যাগী জানিয়েছেন, যে ১৫টি ছবি সরানো হয়েছে, তার মধ্যে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের ছবিও রয়েছে। সরানো হয়েছে শহীদ আফ্রিদি, জাভেদ মিয়াঁদাদ, ওয়াসিম আকরামের ছবিও।

কাশ্মীরের ঘটনার প্রতিবাদস্বরূপ এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ত্যাগী, ‘বৈঠকে সর্বসম্মতিক্রমে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরিয়ে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় নিহত জওয়ানদের পরিবারের পাশে আছি আমরা। এ কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশজুড়ে যে প্রতিবাদের জোয়ার উঠেছে, তার সঙ্গে সম্মতি প্রকাশ করছি আমরা।’

এদিকে আসন্ন বিশ্বকাপে অনুষ্ঠিতব্য ভারত-পাকিস্তান ম্যাচ যাতে বাতিল করা হয়, সে ব্যাপারেও দাবি উঠেছে। ইমরান খানের ছবি ঢেকে দেওয়ার পর সিসিআইয়ের সচিব সুরেশ বাফনা এই দাবি তুলেছেন। এই ন্যক্কারজনক জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ম্যাচ খেলাই নাকি উচিত নয় ভারতের, ‘আপাতত ইমরান খানের ছবিকে আমরা ঢেকে দিয়েছি। ভবিষ্যতে সেই ছবি সরিয়ে দেওয়া হবে কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য দ্রুত আরও একটি বৈঠক ডাকা হবে। হতে পারে সিসিআই ক্রীড়া প্রতিষ্ঠান। কিন্তু দেশের স্বার্থের চেয়ে খেলাধুলা অবশ্যই বড় নয়।’

এ ছাড়া, পুলওয়ামার ঘটনার প্রতিবাদ জানিয়ে পাকিস্তান প্রিমিয়ার লিগ সম্প্রচারের দায়িত্ব থেকে সরে এসেছে আইএমজি-রিলায়েন্স গ্রুপ। বিভিন্ন দেশের বিভিন্ন চ্যানেলে পিএসএল সম্প্রচারিত হবে ‘আইএমজি-রিলায়েন্স’ এর সহায়তায়, সেই সম্প্রচার করার জন্য জনশক্তি ও কারিগরি সহায়তাও দেবে তারা, এমনটাই কথা ছিল।

উপরে