প্রকাশিত : ২৩ এপ্রিল, ২০১৯ ১৮:০৬

‘ট্রফির দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’

অনলাইন ডেস্ক
‘ট্রফির দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’

পাকিস্তানের সাবেক ক্রিকেটার এবং ক্রিকেটবিশ্বের জনপ্রিয় একজন ধারাভাষ্যকার রমিজ রাজা। এর আগে বিভিন্ন সময় বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে নেতিবাচক কথাবার্তা বললেও টাইগারদের সাম্প্রতিক পারফরম্যান্স দেখে মনোভাব পরিবর্তিত হয়েছে তাঁর। মাশরাফি বিন মুর্তজার দলটির হার-না-মানা লড়াকু চরিত্র বেশ মনে ধরেছে রমিজের। এবারের ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে নিজের মূল্যায়ন তুলে ধরতে গিয়ে মাশরাফির দলকে ‘ডার্কহর্স’ আখ্যা দিয়েছেন এই ক্রিকেট বিশেষজ্ঞ।

ইউটিউবে নিয়মিত ক্রিকেট নিয়ে নিজস্ব বিশ্লেষণ তুলে ধরেন রমিজ রাজা। নিজের দেশ পাকিস্তান ছাড়াও ভারত, দক্ষিণ আফ্রিকা এবং বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা অন্য দলগুলোকে নিয়ে নিজের মূল্যায়ন তুলে ধরেছেন তিনি। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড নিয়ে কথা বলেন সাবেক এই ক্রিকেটার। তাঁর মতে, এবারের আসরে বাংলাদেশ দল ‘ডার্কহর্স’। বিশ্বকাপে অঘটন ঘটানোর মতো সব রসদ বাংলাদেশ দলের হাতে মজুদ রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ দলের শক্তির জায়গা বিশ্লেষণ করতে গিয়ে অভিজ্ঞ চার ক্রিকেটারের কথা তুলে ধরেন রমিজ রাজা। অধিনায়ক মাশরাফি, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে নিয়ে আলাদা করে কথা বলেন তিনি। মাশরাফির অধিনায়কত্ব নিয়ে রমিজ বলেন, ‘সে খুব সাহসী অধিনায়ক। কঠিন পরিস্থিতিতেও মাথা ঠান্ডা রাখে এবং সঠিক সিদ্ধান্ত নেয় মাশরাফি।’ মুশফিকের ব্যাটিংয়ের ভূয়সী প্রশংসা করা ছাড়াও তামিম ইকবালকে বিশ্বমানের ওপেনার এবং সাকিবকে বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে বর্ণনা  করেন রমিজ।

জনপ্রিয় এই ধারাভাষ্যকারের মতে, বাংলাদেশের দুর্বলতার জায়গা কোনো শিরোপা জেতার অভিজ্ঞতা না থাকা। এশিয়া কাপ ও নিদাহাস ট্রফির ফাইনালে উঠলেও হেরে যায় বাংলাদেশ। বড় ম্যাচে জয় না পাওয়ার এই অনভিজ্ঞতাই বাংলাদেশ দলের নেতিবাচক দিক হিসেবে আখ্যা দেন তিনি। রমিজ রাজা বলেন, ‘এখন পর্যন্ত সাতটা টুর্নামেন্টের ফাইনাল ও সেমিফাইনাল খেলেছে বাংলাদেশ দল। এখনো এসব ম্যাচের একটিতেও জয় পায়নি। তবে ধীরে ধীরে শিরোপা জয়ের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’ 

ইংলিশ কন্ডিশনে রুবেল হোসেনের গতি এবং মুস্তাফিজুর রহমানের বৈচিত্র্য দলের জন্য সহায়ক হলেও বোলিংয়ে কিছুটা পিছিয়ে আছে বাংলাদেশ, এমন ধারণা রমিজের। তবে বিশ্বকাপের মতো আসরে বড় ধরনের অঘটন ঘটানোর মতো পুরো সামর্থ্য বাংলাদেশের রয়েছে বলে মন্তব্য করেন রমিজ রাজা।

উপরে