প্রকাশিত : ১৭ ডিসেম্বর, ২০২২ ১৫:৩৬

সেঞ্চুরি করেই আউট হয়ে গেলেন জাকির

অনলাইন ডেস্ক
সেঞ্চুরি করেই আউট হয়ে গেলেন জাকির

অভিষেক টেস্টে দারুণ এক ইনিংস খেললেন। ছুঁলেন তিন অংকের ম্যাজিক ফিগারও। কিন্তু সেঞ্চুরির পর কাঁটায় কাঁটায় ১০০ রানেই থামতে হলো তাকে। মাইলফলক ছোঁয়া হয়ে গেছে বলে তেড়েফুরে মারতে গিয়েছিলেন, তেমনও নয়।

ভালো বলেই আউট হয়েছেন জাকির হাসান। রবিচন্দ্রন অশ্বিনের এক ঘূর্ণি ডেলিভারি ডিফেন্ড করতে গিয়ে তার ব্যাটে লেগে যায়। স্লিপে নিচু এক ক্যাচ নেন বিরাট কোহলি। ২২৪ বলে ১৩ বাউন্ডারি আর ১ ছক্কায় গড়া জাকিরের ১০০ রানের চোখ ধাঁধানো ইনিংসটার সমাপ্তি তাতেই।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২২০ রান। মুশফিকুর রহিম ১৬ আর সাকিব আল হাসান অপরাজিত আছেন ১২ রানে।

নাজমুল হোসেন শান্তর সঙ্গে জাকির হাসানের ওপেনিং জুুটিটা ছিল দারুণ। ৪৬ ওভারে ১২৪ রানের জুটি গড়ে ফেরেন শান্ত। দারুণ খেলতে থাকা এই বাঁহাতি অবশ্য আরও একবার আউট হয়েছেন নিজের ভুলে।

উমেশ যাদবের বেশ বাইরের বল খোঁচা দিয়ে ক্যাচ হয়েছেন এই বাঁহাতি। স্লিপে বিরাট কোহলি সেই ক্যাচ ফেলে দিয়েছিলেন, কিন্তু মাটিতে পড়ার আগেই সেটা গ্লাভসবন্দী করেন রিশাভ পান্ত।

১৫ ইনিংস পর ফিফটির দেখা পেয়েছেন শান্ত। যেটি তার ক্যারিয়ারের তৃতীয় টেস্ট হাফসেঞ্চুরি। ১৫৬ বলে গড়া তার ৬৭ রানের ইনিংসে ছিল ৭টি বাউন্ডারির মার।

শান্ত আউট হওয়ার সাত রানের মাথায় আরও একটি উইকেট হারায় বাংলাদেশ। প্রথম ইনিংসের মতোই বোল্ড হয়েছেন ইয়াসির আলী রাব্বি (৫)। এবার তার উইকেট ভেঙেছেন অক্ষর প্যাটেল।

লিটন দাস ধীরগতিতে দেখেশুনে খেলছিলেন। কিন্তু হঠাৎ উঁচু করে মারতে গেলেন। উইকেট দিলেন কুলদ্বীপ যাদবকে, সহজ ক্যাচ দিয়ে ফিরলেন লিটন (১৯)। এরপর জাকিরও আউট হয়ে যাওয়ায় ফের চাপে পড়েছে বাংলাদেশ।

বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য ৫১৩ রানের। টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ৪১৮ রানের। অর্থাৎ এই টেস্টে জিততে হলে টাইগারদের বিশ্বরেকর্ড গড়তে হবে।

তৃতীয় দিনের শেষ বিকেলে উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে আরও বড় বিপদে ফেলতে চেয়েছিল ভারত। তবে দুই ওপেনার নাজমুল হাসান শান্ত আর জাকির হাসান সেই সুযোগ দেননি।

তৃতীয় দিন বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠানোর পর ভারত ১২ ওভারে ব্যবহার করেছে পাঁচ বোলার। কিন্তু উইকেট ফেলতে পারেনি। বিনা উইকেটে ৪২ রান নিয়ে দিন শেষ করে টাইগাররা। শান্ত ২৭ আর জাকির ১৫ রানে অপরাজিত ছিলেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে