প্রকাশিত : ২৪ ডিসেম্বর, ২০২২ ১৬:১০

বিশ্বকাপ ফাইনালে বিতর্ক, মুখ খুললেন রেফারি

অনলাইন ডেস্ক
বিশ্বকাপ ফাইনালে বিতর্ক, মুখ খুললেন রেফারি

দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার অবসান। অবশেষে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। কাতারে আক্ষেপ ঘুচেছে লিওনেল মেসির দলের। ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আলবিসেলেস্তেরা।

 

বিশ্বকাপ শেষ, দেশে ফিরেছেন ফুটবলাররা, কিন্তু বিতর্কের রেশ এখনও থামেনি। কাতার বিশ্বকাপে শুরু থেকেই নানা বিতর্ক ছিল। শেষটাও হয়েছে বিতর্কে। এবার ‘প্রমাণসহ’ মুখ খুললেন ফাইনালের রেফারি সাইমন মারচিনিয়াক।

বিশ্বকাপ ফাইনালে গোল নিয়ে বিতর্ক হয়েছে বেশ। ফরাসি সংবাদমাধ্যমে নানা সমালোচনা হয়েছে রেফারিং নিয়ে। 'লেকুইপ'র প্রথম পাতায় প্রশ্ন তোলা হয়েছিল, অতিরিক্ত সময়ে মেসির গোলটা কেন বাতিল করা হবে না!

মেসির সেই গোলের সময় আর্জেন্টিনার দুই বদলি ফুটবলার মাঠে ঢুকছিলেন। তাই মাঠে আর্জেন্টিনার মোট ফুটবলার ছিল ১৩ জন। তাদের আরও দাবি, আর্জেন্টিনাকে গোল না দিয়ে ফ্রান্সকে ফ্রি-কিক দেওয়া উচিত ছিল তখন।

অবশেষে পাল্টা দিলেন ফাইনালের রেফারি। সাংবাদিক সম্মেলনে মোবাইলে প্রমাণ দেখালেন! ফাইনালে দায়িত্ব পালন করা পোলিশ রেফারি বলেন, ‘ফরাসিরা এই ছবিটা নিয়ে কোনও কথা বলছে না। এখানে পরিষ্কার দেখা যাচ্ছে, এমবাপের গোলের সময় সাতজন অতিরিক্ত ফ্রেঞ্চম্যান মাঠে ছিলেন।’

ফাইনাল শেষ, শিরোপার নিষ্পত্তিও হয়ে গেছে। কিন্তু বিতর্কের যেন নিষ্পত্তি হচ্ছে না কিছুতেই। এই আলোচনা কতদিন চলবে, কে জানে!

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন..

উপরে