প্রকাশিত : ২৮ ডিসেম্বর, ২০২২ ১৪:৩১

টাইগারদের নতুন কোচের দৌড়ে এগিয়ে হাথুরুসিংহে, আছেন আরও দুজন

অনলাইন ডেস্ক
টাইগারদের নতুন কোচের দৌড়ে এগিয়ে হাথুরুসিংহে, আছেন আরও দুজন

আসলে তাকে রেখে শ্রীধরন শ্রীরামকে যখন টি-টোয়েন্টি ফরম্যাটে টেকনিক্যাল কনসালটেন্ট করা হলো, তখনই বোঝা যাচ্ছিল সময় ফুরিয়ে এসেছে রাসেল ডোমিঙ্গো। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তার বিকল্প খুঁজছিল।

 

রাসেল ডোমিঙ্গো নিজেও তা অনুমান করতে পারছিলেন। মাঝে কিছুদিন বিষয়টি একটু ঢাকা পড়েছিল। কিন্তু গত কদিন ধরে আবার বিসিবির অভ্যন্তরে কোচ নিয়ে নানা কথা।

ভারতের সাথে সিরিজ শেষ হতেই বিসিবির সিনিয়র পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস মিডিয়ায় জানিয়ে দেন, জাতীয় দলের কোচিং প্যানেলে রদবদল হচ্ছে। একদিন পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও জাতীয় দলের কোচিং স্টাফে রদবদলের আভাস দেন।
এসব কতাবার্তা নিশ্চয়ই তার কানে গিয়েও পৌঁছেছে।

নিজের ভবিষ্যত অন্ধকার, তা টের পেয়ে গেছেন রাসেল ডোমিঙ্গো। বুঝে গেছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড আর তাকে চায় না। তাই নিজ থেকে সরে দাঁড়ানোকেই শ্রেয় মনে করেছেন এ দক্ষিণ আফ্রিকান হেড কোচ।

স্বেচ্ছায় পদত্যাগ করেছেন ডোমিঙ্গো। বিসিবিতে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে নিজের অব্যাহতিপত্র দিয়েছেন তিনি। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ডোমিঙ্গোর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন।

ডোমিঙ্গো উপাখ্যান শেষ। এখন সবার একটাই কৌতুহলী প্রশ্ন, টাইগারদের নতুন হেড কোচ হবেন কে? কাকে বুঝিয়ে দেওয়া হবে দায়িত্ব?

ডোমিঙ্গো থাকা অবস্থায়ই বিসিবি ভেতরে ভেতরে কোচ খুঁজছিল। গোপনে একাধিক কোচের সঙ্গে যোগাযোগও করা হয়। কজনার সাথে কথাও নাকি হয়েছে। সেই তালিকায় ৩ জনের নাম আছে। একজন হলেন বাংলাদেশের সাবেক কোচ লঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে। অপর দুজন হলেন দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার ও অস্ট্রেলিয়ার মাইক হাসি।

জানা গেছে এবং বিসিবি কর্তারা আকার ইঙ্গিতে প্রকাশ করেছেন, বোর্ড চায় এমন কাউকে দায়িত্ব দিতে, যার ধ্যানজ্ঞান হবে বাংলাদেশ জাতীয় দল। যিনি নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন। ব্যক্তিত্বসম্পন্ন এবং দল পরিচালনা ও ক্রিকেটারদের কোচিং করানোর পাশাপাশি নিয়ন্ত্রণ করার কাজটিও দক্ষতার সাথে পালন করতে পারবেন। জানা গেছে, সেই বিবেচনায় দুই সাবেক বিশ্ববরেণ্য ক্রিকেটার অস্ট্রেলিয়ান মাইক হাসি আর দক্ষিণ আফ্রিকান ল্যান্স ক্লুজনারের চেয়ে এগিয়ে হাথুরুসিংহে।

হাথুরুসিংহে কর্তৃত্বপরায়ন, দায়িত্ব সচেতন। জাতীয় দলের ক্রিকেটারদের শক্ত হাতে নিয়ন্ত্রণ করার সক্ষমতাও তার প্রমাণিত। তাই হাথুরুসিংহেই ফের হেড কোচ হিসেবে পেতে আগ্রহী বিসিবি।

যেহেতু তিনি আগেও বাংলাদেশ দলের হেড কোচ ছিলেন। সবাইকে চেনেন, জানেন। তার সামর্থ্য, ক্রিকেট মেধা, ক্রিকেট বোধ, কোচিং স্টাইল সবই বিসিবির জানা। বাংলাদেশের সিনিয়র ক্রিকেটার সাকিব, তামিম, মুশফিক ও রিয়াদসহ লিটন, মিরাজ, মোস্তাফিজ, তাসকিন, সৌম্য, তাইজুলদের ভালোভাবেই চেনেন হাথুরু। তাই তার দিকেই ঝুঁকেছে বিসিবি।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, হাথুরুসিংহের সাথে কথাবার্তা নাকি অনেকদূরই এগিয়েছে। হাথুরুও নিজের চাহিদার কথা বিসিবিকে জানিয়েছেন। আগের চেয়ে বেতন ভাতা ও আনুষাঙ্গিক সুযোগ-সুবিধা অনেক বেশি চেয়েছেন হাথুরু। তারপরও বিসিবি তার প্রতি আগ্রহী।

দুই পক্ষের মধ্যে দর-কষাকষি চলছে। খুব শিগগিরই হয়তো একটা ফয়সালা বা কথাবার্তা চূড়ান্ত হয়ে যাবে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন..

উপরে