প্রকাশিত : ৮ মার্চ, ২০২৩ ১০:১২

এক ম্যাচেই অনেক কীর্তি সাকিবের

অনলাইন ডেস্ক
এক ম্যাচেই অনেক কীর্তি সাকিবের

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি যেন সৌভাগ্যের বাহন হয়ে এসেছিল সাকিব আল হাসানের জন্য। এর আগেও ব্যাটে-বলে অনেক কীর্তি দেখিয়েছেন। তবে সোমবারের দিনটি অন্যরকম, সাকিব একসঙ্গে নাম লিখিয়েছেন বেশ কয়েকটি রেকর্ডে।

এদিন বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের ক্লাবে ঢুকেছেন সাকিব। এই ফরম্যাটে বাঁহাতি স্পিনে ৩০০ উইকেট পাওয়া ইতিহাসের মাত্র তৃতীয় বোলার সাকিব। সাকিবের আগে ৩০০ উইকেট পেয়েছেন শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া (৩২৩) এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি (৩০৫)।

আর বাঁহাতি স্পিনে দ্রুততম ৩০০ উইকেটের রেকর্ড হিসেব করলে সাকিবই এক নম্বরে। ২২৭ ওয়ানডেতে এই ক্লাবে ঢুকেছেন সাকিব। তার আগে এই রেকর্ডটি ছিল ভেট্টোরির। তার লেগেছিল ২৯১ ম্যাচ।

সোমবার ইংল্যান্ডকে হারানোর ম্যাচে ব্যাট হাতে ৭৫ রানের ইনিংস খেলেন সাকিব। পরে আবার বল হাতেও ৩৫ রানে নেন ৪টি উইকেট।

ওয়ানডেতে একই ম্যাচে পঞ্চাশ ছোঁয়া ইনিংস ও ৪ উইকেট পাওয়ার রেকর্ড সবচেয়ে বেশি এখন সাকিবের। সাকিব এই 'ডাবল' করেছেন ৪ বার। পাকিস্তানের শহিদ আফ্রিদি এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের আছে ৩ বার করে।

এছাড়া আরেকটি বড় রেকর্ডে নাম লিখিয়েছেন সাকিব। ওয়ানডেতে ৩০০ উইকেট এবং ৬ হাজার রান করা ইতিহাসের তৃতীয় ক্রিকেটার এখন তিনি। সাকিবের আগে এই ডাবলে নাম আছে শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া এবং পাকিস্তানের শহিদ আফ্রিদির।

জয়সুরিয়া ১৩,৪৩০ রানের সঙ্গে ওয়ানডে ক্যারিয়ারে নিয়েছেন ৩২৩ উইকেট। আফ্রিদি ৮০৬৪ রানের সঙ্গে উইকেট নিয়েছেন ৩৯৫টি। সাকিব ৬৯৭৬ রানের সঙ্গে এখন পর্যন্ত উইকেট নিয়েছেন ৩০০টি।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে