প্রকাশিত : ৩০ অক্টোবর, ২০২২ ১৪:৪৭

সূর্যের অমলিন হাসি ধরা পড়লো নাসার ছবিতে

অনলাইন ডেস্ক
সূর্যের অমলিন হাসি ধরা পড়লো নাসার ছবিতে

সম্প্রতি নাসা টুইটারে সূর্যের একটি ছবি প্রকাশ করেছে। যার ক্যাপশনে লেখা হয়েছে ‘স্মাইলিং সান’। প্রথম দর্শনে সূর্যের এই ছবি দেখে মনে হবে সূর্য যেন ফোকলা দাঁতে হাসছে। গত ২৫ অক্টোবর নাসার তোলা ছবিতে দেখা যায়, সূর্য তার বায়ুমণ্ডলে একটি হাসিমুখের প্যাটার্ন তৈরি করেছে।

টুইটারে পোস্ট হওয়ার পর থেকে ছবিটি এখনও পর্যন্ত কয়েক হাজারেরও বেশি লাইক, চার হাজারের বেশি রিটুইট করা হয়েছে। ছবিটি প্রকাশের পর থেকে অনেকেই এই ছবিটিকে ভিন্ন ভিন্ন ভাবে ব্যাখ্যা করছেন। কেউ বলছেন, সূর্যকে একটি হ্যালোয়েন কুমড়ার মতো মনে হচ্ছে। আবার অনেকেই এটিকে সিংহের মুখের সঙ্গে তুলনা করেছেন।

তবে সূর্যের এই বন্ধুত্বপূর্ণ চেহারা দেখে বিভ্রান্ত না হতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, সূর্যের এই আকৃতির মানে পৃথিবীতে একটি সৌর ঝড় হতে পারে। নাসার পক্ষ থেকে বলা হয়েছে, নাসার সোলার ডাইনামিক্স অবজারভেটরি সূর্যকে হাসি মুখে ধরেছে। অতিবেগুনি রশ্মিতে যেমনটা দেখা গিয়েছে, সূর্যের সেই অন্ধকার ছোপগুলোকে করোনাল হোল বলা হয় এবং এগুলো এমন অঞ্চল, যেখানে দ্রুত সৌর বায়ু মহাকাশে প্রবাহিত হয়।

এই করোনাল গর্তগুলো পৃথিবীতে একটি সৌর ঝড়ের কারণ হতে পারে। কারণ তারা সৌর বায়ুর একটি জটিল প্রবাহ ছেড়ে দেয়। মুখের মতো প্যাটার্নটি এই করোনাল ছিদ্রগুলোর কাকতালীয় অবস্থানের ফলাফল, যা মূলত সূর্যের বায়ুমণ্ডলে উন্মুক্ত চৌম্বকীয় ক্ষেত্রের অঞ্চল, আশপাশের প্লাজমা থেকে অপেক্ষাকৃত শীতল এবং ঘন।

সূত্র: লাইভমিন্ট, এনডিটিভি

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে