প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২২ ১৬:২০

প্রথম ম্যাচে ইকুয়েডরকে হেরে যেতে ৭৬ কোটি টাকা দিয়েছে কাতার!

অনলাইন ডেস্ক
প্রথম ম্যাচে ইকুয়েডরকে হেরে যেতে ৭৬ কোটি টাকা দিয়েছে কাতার!

অবশেষে সামনে সেই মাহেন্দ্রক্ষণ। আজই পর্দা উঠছে গ্রেটেস্ট শো অন আর্থ ফুটবল বিশ্বকাপের। চারদিকে সাজসাজ রব। আয়োজনের মঞ্চ প্রস্তুত। এরই মধ্যে কলঙ্কের গন্ধ আকাশে। উদ্বোধনী ম্যাচটিই পাতানোর নাকি সব বন্দোবস্ত হয়ে গেছে!

আজ (রোববার) এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই ইকুয়েডরের বিপক্ষে খেলবে কাতার। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে বিত্তশালী দেশটি। ঘরের মাটিতে প্রথম বিশ্বকাপ স্মরণীয় করে রাখতেই নাকি ম্যাচ গড়াপেটার আশ্রয় নিচ্ছে তারা! উঠেছে এমনই গুরুতর অভিযোগ।

কৌশলী রাজনৈতিক বিশেষজ্ঞ এবং সৌদি আরবে ব্রিটিশ কেন্দ্রের আঞ্চলিক পরিচালক আমজাদ ত্বহা উদ্বোধনী ম্যাচ নিয়ে টাকা পয়সা লেনদেন হয়েছে বলে অভিযোগ করেছেন। রিপোর্ট অনুযায়ী, ম্যাচ হেরে যাওয়ার জন্য ইকুয়েডরের আট ফুটবলারকে ৭.৪ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৬ কোটি টাকা) ঘুস দেওয়া হয়েছে।

ইকুয়েডরের ওই ফুটবলারদের নাকি বলা হয়েছে ০-১ গোলে তাদের ম্যাচ হারতে হবে। কাতার গোল করবে দ্বিতীয়ার্ধে। ওই গোলেই ম্যাচ জিতে মাঠ ছাড়বে স্বাগতিকরা।

এখন পর্যন্ত কাতার বিশ্বকাপকে ঘিরে অনেক বিতর্ক তৈরি হয়েছে। নানা বিধিনিষেধ আরোপ করে সমালোচনার মুখে পড়েছে তৈলপ্রধান দেশটি। তবে এখন পর্যন্ত ওঠা সব অভিযোগের মধ্যে বোধ হয় সর্বশেষটিই সবচেয়ে বড়। আঙুল উঠছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার দিকেও।

এখন পর্যন্ত অবশ্য আমজাদ ত্বহার অভিযোগ নিয়ে মুখ খোলেনি কাতার সরকার বা সেদেশের ফুটবল ফেডারেশন। অভিযোগ মিথ্য বলে প্রমাণিত করার চেষ্টাও করা হয়নি। বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, ফিফা এই মুহূর্তে কাতারের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগ নিয়ে চিন্তিত হয়ে পড়েছে। তাদের আশঙ্কা, কাতার বিশ্বকাপ ঘিরে ১০০ বিলিয়ন ডলার পর্যন্ত জুয়া খেলা হতে পারে।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে