বুলেট ট্রেনে মাত্র ৫৭ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম | Daily Chandni Bazar বুলেট ট্রেনে মাত্র ৫৭ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী, ২০১৯ ০৬:৫৬
বুলেট ট্রেনে মাত্র ৫৭ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম
জাতীয় ডেস্ক

বুলেট ট্রেনে মাত্র ৫৭ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম

ঢাকা-চট্টগ্রামের মধ্যে দ্রুতগতির বুলেট ট্রেন চালু করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। সোমবার জাতীয় সংসদে মোহাম্মদ সাহিদুজ্জামানের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা-লাকসাম দ্রুত গতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাবতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন শীর্ষক একটি সমীক্ষা প্রকল্প নেওয়া হয়েছে।

সংসদে মন্ত্রী জানান, ২০১৭ সালের ১৮ মার্চ সমীক্ষা প্রকল্পটি অনুমোদিত হয়। গত বছরের ৩১ মে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদন করা হয়েছে। বর্তমানে সমীক্ষা চলমান। এটি সম্পন্ন হলে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রামের মধ্যে দেশ দ্রুতগতির বুলেট ট্রেন চালু হবে।

তিনি বলেন, এটি শেষ হলে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মাত্র ৫৭ মিনিট এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে যাওয়া সম্ভব হবে। এ ছাড়া ঢাকা-খুলনা ও ঈশ্বরদী-রাজশাহী  রুটে এবং জয়দেবপুর-ময়মনসিংহ ও জয়দেবপুর-টাঙ্গাইলে এলিভেটেড রেলওয়ে নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

মোহাম্মদ সাহিদুজ্জামানের প্রশ্নে রেলের ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে মন্ত্রী জানান, দেশে বৈদ্যুতিক ট্রেন চালুর জন্য রেলওয়ের গৃহীত মহাপরিকল্পনার আওতায় টঙ্গী-চট্টগ্রাম সেকশনে ইলেকট্রিক ট্রাকশন প্রবর্তনের জন্য সম্ভ্যাবতা সমীক্ষা, নারায়নগঞ্জ-জয়দেবপুর, আখাউড়া-সিলেট, জয়দেবপুর-ঈশ্বরদী-খুলনা এবং ঈশ্বরদী-পার্বতীপুর সেকশনে ইলেকট্রিক ট্রাকশন প্রবর্তনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে।