জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু হচ্ছে আজ | Daily Chandni Bazar জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু হচ্ছে আজ | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৬ মার্চ, ২০১৯ ১৮:১৩
জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু হচ্ছে আজ
জাটকা ধরা, সংরক্ষণ ও বিপণনের বিরুদ্ধে ব্যাপক পুলিশি অভিযানসহ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে
অনলাইন ডেস্ক

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু হচ্ছে আজ

আজ দেশের ৩৬টি জেলায় শুরু হয়েছে জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ। আজ শনিবার থেকে শুরু হয়ে আগামী শুক্রবার পর্যন্ত এ সপ্তাহ পালিত হবে। এছাড়া, জাল ও জাটকা কেনাবেচার বিরুদ্ধে ব্যাপক পুলিশি অভিযানসহ সংশ্লিষ্ট এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

জাটকা সংরক্ষণ সপ্তাহের এবারের স্লোগান- ‘কোনো জাল ফেলবো না, জাটকা ইলিশ ধরবো না।’

জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে— সংশ্লিষ্ট ৩৬টি জেলা ও উপজেলায় সচেতনতামূলক ভিডিও চিত্র প্রদর্শন, টিভি, রেডিও ও মোবাইলে প্রচারণা, শিক্ষাপ্রতিষ্ঠানসহ ঢাকার বিভিন্ন স্থানে জাটকা সংরক্ষণ আইনের বিষয়ে প্রচারণা।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তাতে বলা হয়, শনিবার ভোলার চরফ্যাশনে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠিত হবে। উদ্বোধনের পর মৎস্য প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর নেতৃত্বে অনুষ্ঠিত হবে নৌ-র‌্যালি।

জাটকা সংরক্ষণ সপ্তাহ পালনের আওতাভুক্ত জেলাগুলো হচ্ছে— ঢাকা, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠী, চাঁদপুর, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, জামালপুর, পাবনা, কুড়িগ্রাম ও গাইবান্ধা।