রোজী আফসারীর ৭৩তম জন্মদিনে গুগলের ডুডল | Daily Chandni Bazar রোজী আফসারীর ৭৩তম জন্মদিনে গুগলের ডুডল | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৩ এপ্রিল, ২০১৯ ১৮:১৯
রোজী আফসারীর ৭৩তম জন্মদিনে গুগলের ডুডল
অনলাইন ডেস্ক

রোজী আফসারীর ৭৩তম জন্মদিনে গুগলের ডুডল

জনপ্রিয় অভিনেত্রী রোজী আফসারী। যিনি রোজী সামাদ নামেও পরিচিত; প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। আজ মঙ্গলবার রোজী (২৩ এপ্রিল) এই বরেণ্য অভিনেত্রীর জন্মদিন। ১৯৪৬ সালের এই দিনে বাংলা ও উর্দু চলচ্চিত্রের এই নক্ষত্র বা সিতারার আগমন। আর দিনটিকে স্মরণীয় করে দিল ইন্টারনেট সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। রোজী আফসারীর ৭৩তম জন্মদিনে গুগল প্রকাশ করল ডুডল। 

রোজী আফসারী যিনি রোজী সামাদ নামেও পরিচিত; প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। তিনি ১৯৬৪ সালে অভিনয় শুরু করেন এবং ২০০৫ সালে তার সর্বশেষ চলচ্চিত্র মুক্তি পায়। শামীমা আক্তার রোজী ১৯৪৯ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন। ২০০৭ সালে মাত্র ৫৭ বছর বয়সে তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন। 

বাংলাদেশি সিনেমার 'সুবর্ণ যুগ' খ্যাত সময়ে তিনি জনপ্রিয় অভিনেত্রী ছিলেন। তার শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে সূর্য গ্রহণ, সূর্য সংগ্রাম, জীবন থেকে নেয়া, তিতাস একটি নদীর নাম। তার অভিনয় ব্যাপক দর্শক নন্দিত হয়। তার অনন্য উপস্থিতি প্রায়ই ছায়াছবির প্রধান আগ্রহের বিষয় ছিল।

১৯৬২ সালে আব্দুল জব্বার খান পরিচালিত জোয়ার এলো দিয়ে ক্যারিয়ার শুরু। তবে প্রথম খ্যাতি অর্জন করেন নারায়ণ ঘোষ মিতা পরিচালিত আলোর মিছিল চলচ্চিত্রে অভিনয় করে। প্রায় ৪ দশক ধরে তিনি প্রায় ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন।

এর মধ্যে পাকিস্তানের 'জাগে হুয়া সাবেরা', 'পুনম কি রাত'সহ প্রায় ২৫টি উর্দু ছবি রয়েছে। তার অন্যান্য জনপ্রিয় চলচ্চিত্রের মধ্যে রয়েছে, ওরা ১১ জন, লাঠিয়াল, এতটুকু আশা, নীল আকাশের নীচে, অশিক্ষিত, প্রতিকার ইত্যাদি। তার সর্বশেষ অভিনীত ছবি 'পরম প্রিয়' ২০০৫ সালে মুক্তি পেয়েছিল।