সাপাহারে শহীদ মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের পরিবার মানবেতর জীবন যাপন করছে | Daily Chandni Bazar সাপাহারে শহীদ মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের পরিবার মানবেতর জীবন যাপন করছে | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৪ মে, ২০১৯ ১৬:৪৯
প্রভাবশালীর রোষানলে পড়ে
সাপাহারে শহীদ মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের পরিবার মানবেতর জীবন যাপন করছে
সাপাহার(নওগাঁ)প্রতিনিধিঃ

সাপাহারে শহীদ মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের পরিবার মানবেতর জীবন যাপন করছে

নওগাঁর সাপাহারে শহীদ বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের অসহায় পরিবার স্থানীয় একটি প্রভাবশালী মহলের রোষানলে পড়ে বর্তমানে চরম মানবেতর জীবন যাপন করছে। 

ভুক্তভোগীর অভিযোগে জানাগেছে উপজেলার শিরন্টি (ময়নাকুড়ি) গ্রামের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে শহীদ হয়ে ছিলেন। তার অবর্তমানে স্ত্রী নুরজাহান বেগম বুলবুল হোসেন ও ঝর্ণা খাতুন দুই সন্তানকে নিয়ে স্বামীর পৈত্রিক সুত্রে প্রাপ্ত শিরন্টি মৌজার ১১৯৩ দাগের ৮৮ শতক সম্পত্তির মধ্যে পৌনে ১৩ শতক  সম্পত্তির উপর বসত ঘর নির্মান করে দীর্ঘদিন ধরে সেখানে তারা বসবাস করছেন। এ দিকে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের বসত ভিটার ওই সম্পত্তি টুকু হাতিয়ে নিতে ওই গ্রামের প্রভাবশালী বেলাল, শাহজাহান,জাকির, জিয়াউর, গোলাম মোস্তফা,রফিকুল ইসলাম, জামাল উদ্দীন .ও হুমায়ন কবির মরিয়া হয়ে উঠে। বিভিন্ন সময়ে তারা অসহায় ওই শহীদ পরিবারের বাড়ি ঘরে হামলা ভাংচুর ও সদস্যদের উপর অন্যায় অত্যাচার ও নির্যাতন চালাতে থাকে। শহীদ মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের এক মাত্র ছেলে বুলবুল জানান প্রতিপক্ষের লোকজন তাদের উপর দিনের পর দিন অন্যায় অত্যাচার চালিয়ে আসছে। বসত ভিটার ওই সম্পত্তি তার পৈত্রিক সুত্রে প্রাপ্ত ও রেকর্ডীয় সম্পত্তি কেবল মাত্র অসহায়ত্বের সুযোগ নিয়ে প্রতিপক্ষরা প্রতারণা করে খাস খতিয়ানের সম্পত্তি অংশ হিসেবে দিয়ে মুক্তিযোদ্ধার নিষ্কন্টক সম্পত্তি তারা নিজ দখলে নিয়ে আত্মসাতের পাঁয়তারা করছে। সে কারনে শহীদ মুক্তিযোদ্ধার ওই পরিবার নিজ বসত বাড়ি নির্মানে বিভিন্ন প্রকার ষড়যন্ত্রের শিকার হচ্ছে। ইতোমধ্যে বাড়ি নির্মাণে বাঁধা দেয়া সহ মামলা মোকদ্দমা দিয়ে ওই পরিবারটিকে হয়রানী করা হচ্ছে। শহীদ মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের বৃদ্ধা স্ত্রী ও পরিবার পরিজনের নিরাপত্তার জন্য একাধীক বার থানায় লিখিত অভিযোগ করা হলেও অদ্য পর্যন্ত তার সুষ্ঠ সমাধান হয়নি। ভুক্তভোগী বুলবুল আরো জানান প্রতিপক্ষের অপর নেতা বিএনপির সাবেক ওয়ার্ড সভাপতি রফিকুল ইসলাম ও শিরন্টি ইউনিয়নের ২নং ওয়ার্ড আ’লীগের সাধারন সম্পাদক বেলালের দাপটে স্থানীয় পুলিশ প্রশাসন নিরব ভুমিকা পালন করছে। গত ২২এপ্রিল দুপুরে শহীদ মুক্তিযোদ্ধার বাড়ির জায়গা জবর  মুক্তিযোদ্ধার পরিবারের লোকজনের উপর প্রকাশ্য নির্যাতন চালায়। ঘটনার সময় থানায় জানানো হলেও  পুলিশ কোন ব্যবস্থা গ্রহন করেননি। নিরুপায় হয়ে পুলিশের হট লাইন-৯৯৯ এ ফোন করা হলে থানার এস আই নয়ন কর ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। অপর দিকে গত ৩ মে দুপুরে প্রভাবশালী বেলাল ও  রফিকুল তার লোক জন বুলবুলের স্ত্রী আঞ্জুয়ারা কে বাড়ির সামনে থেকে চুলের মুঠি ধরে টানা হেঁচড়া করে। এ সময় ইট দিয়ে আঘাত করে আঞ্জুয়ারার হাতের আঙ্গুল তারা থেতলে দেয়। নির্যাতনের শিকার আঞ্জুয়ারা এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ করেছে। এ বিষয়ে অভিযুক্ত বেলাল উদ্দীনের সাথে কথা হলে তিনি বুলবুলের সকল অভিযোগ অসত্য বলে দাবী করেন। এ বিষয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) শামসুল আলম শাহ বলেন শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের সাথে প্রতিপক্ষের জমি জমা সংক্রান্ত বিরোধ চলছে। অভিযোগের বিষয়ে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।