ভুয়া ফেসঅ্যাপ ডাউনলোড করলে যে ক্ষতি | Daily Chandni Bazar ভুয়া ফেসঅ্যাপ ডাউনলোড করলে যে ক্ষতি | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২০ জুলাই, ২০১৯ ১০:৩৬
ভুয়া ফেসঅ্যাপ ডাউনলোড করলে যে ক্ষতি
অনলাইন ডেস্ক

ভুয়া ফেসঅ্যাপ ডাউনলোড করলে যে ক্ষতি

ফেসঅ্যাপের ভুয়া সংস্করণ এখন চলছে বেশি।

ছবি বিকৃত করার অ্যাপ্লিকেশন ফেসঅ্যাপ নিয়ে বিতর্কের মধ্যেই এর ক্লোন বা নকল অ্যাপগুলো জনপ্রিয় হয়ে উঠছে। এর মধ্যে একটি অ্যাপের বিরুদ্ধে সরাসরি গ্রাহকের তথ্য চুরির অভিযোগ উঠেছে। ব্যবহারকারীকে বোকা বানিয়ে হুবহু ফেসঅ্যাপসদৃশ অ্যাপটি ব্যবহারকারীর ডিভাইসে ক্ষতিকর অ্যাডওয়্যার ‘মোবিড্যাশ’ ইনস্টল করে। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে।

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) ও নিউরাল ফেস ট্রান্সফরমেশন প্রযুক্তিতে ফেসঅ্যাপ ব্যবহারকারীর চেহারায় পরিবর্তন আনতে পারে। সম্প্রতি এ অ্যাপের মাধ্যমে চেহারা পরিবর্তন করে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ করার বিষয়টি ভাইরাল হয়ে গেছে।

ফেসঅ্যাপের কার্যক্রম নিয়ে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করছেন মার্কিন আইনপ্রণেতারা। ব্যবহারকারীরা অনেক সময় না বুঝেই অ্যাপে ছবি ও তথ্য রাশিয়ান কোম্পানির হাতে তুলে দিচ্ছেন। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গভিত্তিক প্রতিষ্ঠান ওয়্যারলেস ল্যাবের তৈরি অ্যাপটি গত নয় দিনে ১ কোটি ৩০ লাখবার ডাউনলোড হয়েছে।

ক্যাসপারস্কির বিশেষজ্ঞ ইগর গভোলিন বলেন, ফেসঅ্যাপের মোবিড্যাশ ভুয়া সংস্করণের পেছনের দুর্বৃত্তরা অ্যাডওয়্যার মডিউল লুকিয়ে রাখে। এতে অল্পসময়ের মধ্যেই অনেক বেশি ডিভাইসে আক্রমণ চালানো যায়। ডিভাইসের ক্ষতি এড়াতে অপরিচিত উৎস থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করা যাবে না। এ ছাড়া ডিভাইসে নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করা উচিত।

সিকিউরিটি স্ট্র্যাটেজিস্ট নামের একটি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ আলভিন রদ্রিগেজ বলেন, ‘আপনার চেহারা আপনার ব্যক্তিগত কপিরাইট। নিরাপত্তা দৃষ্টিকোণ থেকে দেখলে বলা যায়, আপনি আপনার চেহারা পাসওয়ার্ড হিসেবে আপনার ডিভাইস আনলক করতে বা কোনো ফাইল খুলতে অন্যকে দিয়ে দিচ্ছেন। এখন অনেক মোবাইল কোম্পানি তাদের ডিভাইসে ফেস আনলক ব্যবহার করছে।’

আলভিন বলেন, ‘আপনার চেহারা এমন পাসওয়ার্ড, যা পরিবর্তন করা যায় না। ব্যক্তিগত ও স্থায়ী এ পাসওয়ার্ডকে আপনি ক্লাউডে আপলোড করে হ্যাকারদের হাতে গুরুত্বপূর্ণ অস্ত্র তুলে দিচ্ছেন।’

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের তথ্য অনুযায়ী, ফেসঅ্যাপের জনপ্রিয়তা দেখে এর বেশ কিছু ‘ক্লোন’ বা নকল অ্যাপের ডাউনলোড বেড়েছে। অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোরে ফ্রি ও পেইড অ্যাপের শীর্ষ তালিকায় অনেক চেহারা পরিবর্তনের অ্যাপ জায়গা করে নিয়েছে। এর মধ্যে রয়েছে এগেইনবুথ, ফেসঅ্যাপ! ওল্ডিফাইয়ের ডাউনলোড বেড়েছে ব্যাপক হারে। এসব অ্যাপ ডাউনলোডে সাবধান থাকতে হবে।