বগুড়ায় কাঁচা মরিচ ২শ’ টাকা কেজি | Daily Chandni Bazar বগুড়ায় কাঁচা মরিচ ২শ’ টাকা কেজি | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২০ জুলাই, ২০১৯ ১০:৪০
বগুড়ায় কাঁচা মরিচ ২শ’ টাকা কেজি
এইচ আলিম, বগুড়া

বগুড়ায় কাঁচা মরিচ ২শ’ টাকা কেজি

বন্যার কারণে এবার ঝাল বাড়লো কাঁচা মরিচের। বন্যার পানি বৃদ্দির মত দাম বেড়েছে বগুড়ায় মরিচের। বগুড়ার পাইকারি বাজরের কাঁচা মরিচ ১৬০ থেকে ১৭০ টাকা কেজি দরে বিক্রি হলেও খুচরা বাজারের প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি।

বগুড়া শহরের ফতেহ আলী, বকশিবাজারম কলোনী, ফুলবাড়ি, বনানীসহ বিভিন্ন হাটে বাজারেও মরিচের এই ঝাঁঝ দেখা গেছে। ফতেহ আলী বাজারের কাঁচা মালামালের ব্যবসায়িরা জানান, বন্যার কারণে পাইকারি বাজারেই মরিচের দাম বেড়েছে। পাইকারি বাজারে দাম বাড়লে খুচরা বাজারেও দাম বাড়ে। 
বগুড়া জেলা কৃষি সম্প্রসরণ অধিদপ্তরের উপ-পরিচালক নিখিল চন্দ্র বিশ^াস জানান, জেলায় ৫৩৫ হেক্টর জমিতে গ্রীষ্মকালিন মরিচ চাষের লক্ষমাত্র্রা নির্ধারণ করা হয়। এবার অতিবর্ষণ ও বন্যায় মাটিতে প্রচুর রস থাকায় মরিচ উৎপাদন ব্যাহত হয়েছে। এবারের বন্যায় জেলার ৯ হেক্টর জমির মরিচ গাছ নষ্ট হয়ে গেছে। তিনি আরো বলেন, এই সময়টাতে হাইব্রিট গ্রীষ্মকালিন মরিচের চাষ হয়। যা আমাদের চাহিদার তুলনায় অনেক কম।

জেলার দেশের বাহির থেকে মরিচ আমদানি করে সাধারনত কাঁচা মরিচের চাহিদা পূরন করা হয়ে থাকে। ৫৩৫ হেক্টরের মধ্যে ইতোমধ্যে ৩৫০ হেক্টর জমির কাঁচা মরিচ উঠিয়ে ফেলেছে কৃষক। জমিতে অবশিষ্ট যে মরিচ আছে তা বৃষ্টির পানি ও বন্যায় নষ্ট হয়ে গেছে। এই কারণে কাঁচা মরিচের দাম বেড়ে গেছে। বর্ষা মৌসুম শেষ হলে ভাদ্র মাসে শীত কালিন বা রবি মৌসুমের মরিচ কৃষক চাষ করবে। এত দিন দেশের বাহির থেকে আমদানীকৃত মরিচের উপর নির্ভর করতে হবে