রাজারহাটে দুগ্ধ ক্রয় ও খামারী বাঁচার দাবীতে মানব বন্ধন | Daily Chandni Bazar রাজারহাটে দুগ্ধ ক্রয় ও খামারী বাঁচার দাবীতে মানব বন্ধন | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৩০ জুলাই, ২০১৯ ১৮:৩২
রাজারহাটে দুগ্ধ ক্রয় ও খামারী বাঁচার দাবীতে মানব বন্ধন
রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

রাজারহাটে দুগ্ধ ক্রয় ও খামারী বাঁচার দাবীতে মানব বন্ধন

দুুধ বিক্রি করতে না পারায় প্রতিদিন হাজার হাজার লিটার দুধ নিয়ে বিপাকে পরেছে রাজারহাটের দুগ্ধ খামারীরা। ফলে বাধ্য হয়ে দুগ্ধ খামারিরা দুধ ক্রয় ও খামারী বাঁচার দাবীতে আজ মঙ্গলবার রাজারহাট বাজারে মানববন্ধন করেছে ।

জানা যায়,রাজারহাট উপজেলার ৭টি ইউনিয়নে পাঁচ শতাধিক দুগ্ধ খামার ও পরিবার ভিত্তিক ক্ষুদ্র পরিসরে পাঁচ শতাধিক সহ এক হাজারের অধিক দুগ্ধ খামার রয়েছে। উপজেলা প্রাণী সম্পদ অফিসের সূত্র মতে, প্রতিদিন এই উপজেলা থেকে আনুমানিক ২৭হাজার লিটার গাভীর দুধ উৎপাদিত হয়। আগে এই উপজেলা থেকে ব্র্যাকের ২টি,রংপুর ডেইরীর ১টি,এসডিএফ এর ১টি এবং সমবায় সমিতির মাধ্যমে ২টি সহ ৬টি চিলিং সেন্টার থেকে দুধ ক্রয় করা হতো। এতেও খামারীদের উৎপাদিত সব দুধ চিলিং সেন্টারে বিক্রি হতো না।

অথচ হঠাৎ করে ব্র্যাকের ২টি,সমবায় সমিতির মাধ্যমে ২টি এবং এসডিএফ এর ১টি সহ ৫টি চিলিং সেন্টারই বন্ধ হয়ে যায়। ফলে দুগ্ধ খামারীরা হাজার-হাজার মন দুধ নিয়ে বিপাকে পরেছেন। বাধ্য হয়ে দুগ্ধ খামারীরা মঙ্গলবার সকালে সরকারী ভাবে দুধ সংগ্রহের দাবীতে রাজারহাট বাজারের সোনালী ব্যাংক চত্বরে ঘন্টা ব্যাপী মানব বন্ধন ও পরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেন।

দুগ্ধ খামারী রতন মন্ডল জানান,তিন দিন ধরে দুগ্ধ সংগ্রহকারী সংগঠন গুলো দুধ ক্রয় বন্ধ রাখায় বর্তমানে আমার খামারের উৎপাদিত দুধ দিয়ে ছানা,দই ইত্যাদি তৈরী করে রাখছি। কিন্তু একাধারে দীর্ঘদিন ক্রয় বন্ধ থাকলে আমরা নিঃস্ব হয়ে যাব।

দুগ্ধ খামারী হায়দার আলী জানান,বিভিন্ন এনজিও ও ব্যাংক ঋনের সহযোগীতায় গড়ে উঠা খামার গুলোর উৎপাদিত দুধ এভাবে বিক্রি বন্ধ থাকলে গাভীর খাদ্য ক্রয় ও ঋনের টাকা পরিশোধ করা হয়ে অসম্ভব হয়ে পরবে। একপর্যায়ে মূলধন হারিয়ে পথে বসতে হবে।

দুগ্ধ খামারী রাজু আহমেদ জানান,বিক্রি না হওয়ায় কয়েকদিন থেকে বিভিন্ন আত্নীয় স্বজনের বাড়ীতে দুধ পাঠাচ্ছি। কিন্তু এভাবে কতদিন চলবে।

রাজারহাট দুগ্ধ পল্লী খামার সংগঠনের আয়োজনে ২শতাধিক খামারীর উপস্থিতিতে মানব বন্ধনে সরকারী ভাবে দুধ সংগ্রহনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবীতে বক্তব্য রাখেন, সংগঠনের সভাপতি ভবেন্দ্র নাথ মন্ডল মংলা,সাধারন সম্পাদক হায়দার আলী,খামারী আজিজল,আঃজলিল,ওয়াহাব আলী প্রমূখ।