নওগাঁয় ডেঙ্গু প্রতিরোধে পুরো জেলায় একযোগে পরিষ্কার পরিচ্ছন্নতা ও মশক নিধন অভিযান পরিচালিত | Daily Chandni Bazar নওগাঁয় ডেঙ্গু প্রতিরোধে পুরো জেলায় একযোগে পরিষ্কার পরিচ্ছন্নতা ও মশক নিধন অভিযান পরিচালিত | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৭ আগস্ট, ২০১৯ ১৫:৫৫
নওগাঁয় ডেঙ্গু প্রতিরোধে পুরো জেলায় একযোগে পরিষ্কার পরিচ্ছন্নতা ও মশক নিধন অভিযান পরিচালিত
নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁয় ডেঙ্গু প্রতিরোধে পুরো জেলায় একযোগে পরিষ্কার পরিচ্ছন্নতা ও মশক নিধন অভিযান পরিচালিত

ডেঙ্গু প্রতিরোধে নওগাঁ পুরো জেলায় একযোগে পরিস্কার পরিচ্ছন্নতা এবং মশকনিধন অভিযান পারিচালিত হয়েছে। বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের আহবানে জেলার ১১টি উপজেলা এবং সকল ইউনিয়ন পর্যায়ে একযোগে এই অভিযান পরিচালিত হয়। 

সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে জেলা সদরে এই কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশিদ। এ সময় অন্যান্যের মধ্যে পুলিশ সুপার ইকবাল হোসেন পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, জেলা এ্যাডভোকেট বার এ্যাসোসিয়েশানের সভাপতি এ্যাডঃ সরদার সালাহ উদ্দীন মিন্টু প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ শাহনেওয়াজ, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মোঃ কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব---, পৌরসভার মেয়র আলহাজ্ব নাজমুল হক সনি, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ হামিদুল হক, পৌরসভার কাউন্সিলর রশিদুল আলম সাজু, জেলা এ্যাডভোকেট বার এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক এ্যাড. ইকবাল জামিল চৌধুরী লাকী, জেলা প্রেস ক্লাবের সভাপতি নবির উদ্দীন, সীমান্ত পাবলিক স্কুলের প্রধান শিক্ষক গোলাম সাকলায়েনসহ জেলা পর্যায়ের বিভিন্ন সরকারী বেসারকারী কর্মকর্তা, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষকবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ এতে অংশ গ্রহন করেন।

পরে জেলা প্রশাসন চত্বরে পরিস্কার পরিচ্ছন্নতা কাজে ও ফগার মেশিন দিয়ে মশক নিধনে স্প্রে ব্যবহারের উদ্ধোধন ও জনসচেতনতা মুলক লিফলেট বিতরন করেন। পরে শহরের ১০টি স্থান থেকে জেলা প্রশাসনের উদ্যোগে পরিস্কার পরিচ্ছন্নতা কাজের, মশক নিধন ও জনসচেতনতা সৃষ্টির লক্ষে লিফলেট বিতরন করেন। এ ছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারী বেসরকারী প্রতিষ্ঠান স্ব স্ব প্রতিষ্ঠানের ব্যনারসহ এই কর্মসূচীতে অংশ গ্রহন করে।  

জেলা প্রশাসন ছাড়াও জেলার প্রতিটি অফিস চত্বর, প্রতিটি উপজেলা পরিষদ চত্বর, প্রতিটি ইউনিয়ন পরিষদ চত্বরে এসব অফিস প্রধান, উপজেলা নির্বাহী অফিসার এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নেতৃত্বে এই পরিষ্কার পরিচ্ছন্নতা এবং মশক নিধন অভিযান পরিচালিত হয়। এ সময় এলাকার বিভিন্ন রাস্তঘাট, ড্রেন নর্দমা এবং জঙ্গল পরিস্কার পরিচ্ছন্ন এবং ফগার মেশিন দিয়ে মশক নিধনের ঔষধ স্প্রে করা হয়। 

এদিকে নওগাঁ পৌরসভার উদ্যোগে পৌর মেয়র আলহাজ্ব নাজমুল হক সনির নেতৃত্বে পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা কর্মচারীদের নিয়ে শহরের বিভিন্ন ওয়ার্ডে পরিস্কার পরিচ্ছন্নতা করেন ও ফগার মেশিন দিয়ে মশক নিধনে স্প্রে ব্যবহার করে ঔষধ দেন এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরন করেন।

অপরদিকে, বেসরকারী সংস্থা রিসোর্স ইন্ট্রিগ্রেশান সেন্টার রিক এর উদ্যোগে শহরের চকরামপুর সরদার পাড়ায় ডেঙ্গু প্রতিরোধে করনীয় বিষয়ে জন সচেতনতামুলক সভা ও পরিস্কার পরিচ্ছতা কাজের প্রধান অতিথি উদ্ধোধন করেন সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রিকের এরিয়া ম্যানেজার মনির উদ্দীন, পিএইচএনএসএম প্রকল্পের প্রকল্প সমন্নয়কারী অমিত মিত্রসহ রিকের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।