সাঘাটায় বন্যায় শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক ক্ষতি | Daily Chandni Bazar সাঘাটায় বন্যায় শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক ক্ষতি | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২০ আগস্ট, ২০১৯ ১০:১৩
সাঘাটায় বন্যায় শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক ক্ষতি
নুর হোসেন রেইন, সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি

সাঘাটায় বন্যায় শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক ক্ষতি

গাইবান্ধার সাঘাটা উপজেলায় গত বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে পানি উঠা এবং স্রােতের ফলে রাস্তা ঘাট,আসবাব পএ ও মাঠের ব্যাপক ক্ষতি হয়েছে। 
জানাযায়,যমুনা নদী বেষ্টিত চরাঞ্চল সহ বন্যা কবলিত ৪৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এর মধ্যে জুমারবাড়ি ইউনিয়নের পূর্ব আমদিরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ক্ষতি গ্রস্ত হয়েছে উল্লেখ্যযোগ্য । উক্ত বিদ্যালয় স্থানীয় জহুরুল,আব্দুল হালিম ও আঞ্জুয়ারা বিগত ২০০৬ সালে। ৩৩ শতাংশ জমি দান করে। সেই থেকে সুনামের সঙ্গে শিশু শ্রেনি থেকে পঞ্চম শ্রেনিতে ১৬৯ জন শিক্ষার্থীকে পাঠদান চালিয়ে আসছেন শিক্ষকরা। গত বন্যায় প্রতিষ্ঠানে যাতায়াতের রাস্তা এবং মাঠের মাটি ধসে যাওয়ায় ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৩ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলম বলেন, ছাএ,ছাএীরা মাঠে খেলা-ধুলা করতে পারছেন না। বিদ্যালয়ে যাতায়াতের রাস্তাটি বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। 
 
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আজিজুর রহমান জানান, সবকটি ক্ষতিগ্রস্ত বিদ্যালয়ের তালিকা পেয়েছি।
উল্লেখ্য,উপজেলার চার ইউনিয়নের ২৫ টি গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছিল। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পূর্বাংশে ৩০টি গ্রাম অতি প্লাবিত হয়। ৩৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৬ টি মাধ্যমিক বিদ্যালয় ও ২টি মাদ্রাসা বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে।