বোচাগঞ্জের টাঙ্গন নদী থেকে অবৈধভাবে বোমা ও ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের মহোউৎসব ॥ | Daily Chandni Bazar বোচাগঞ্জের টাঙ্গন নদী থেকে অবৈধভাবে বোমা ও ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের মহোউৎসব ॥ | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১০ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৪১
বোচাগঞ্জের টাঙ্গন নদী থেকে অবৈধভাবে বোমা ও ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের মহোউৎসব ॥
মোঃ আফজাল হোসেন দিনাজপুর প্রতিনিধিঃ

বোচাগঞ্জের টাঙ্গন নদী থেকে অবৈধভাবে বোমা ও ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের মহোউৎসব ॥

দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার টাঙ্গন নদীতে সুকদেবপুর মৌজার পারঘাটা ব্রীজ সংলগ্ন এলাকায় সরকারি নির্দেশনা না থাকার পরও একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে প্রশাসনের নাকের ডগায় অবৈধভাবে ড্রেজার ও বোমা মেশিন দিয়ে বালু উত্তালোন করলেও যেন দেখার কেউ নেই। এলাকাবাসী অবিলম্বে পারঘাটা ব্রীজ সহ চলাচলের পাকা রাস্তাটির স্বার্থে উক্ত স্থান থেকে বালু উত্তোলন বন্ধের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। 

জানা গেছে, জেলা প্রশাসনের কার্যালয়, দিনাজপুর এস,এ শাখা কর্তৃক বাংলা ১৪২৬ সনের জন্য বোচাগঞ্জ উপজেলাধীন টাঙ্গন নদীর পারঘাটা বালুমহালটি ১৫% ভ্যাট ও ৫% আয়কর সহ সর্বমোট ৫ লাখ ৫২ হাজার টাকায় বিরল উপজেলার পাইকপাড়া গ্রামের মোঃ আলাউদ্দীন পিতা-মৃত হুসেন আলী নামক এক ব্যক্তিকে ১৪২৬ সন এক বছরের জন্য শর্ত সাপেক্ষে ইজারা প্রদান করে। জেলা প্রশাসন দিনাজপুর এস,এ শাখার স্বারক নং-০৫.৫৫.২৭০০.০১১.০৫.০৪০.১৯-১০৮১ (৫) তারিখঃ২৩/০৫/২০১৯ ইং এর চুক্তিনামায় ১৩টি শর্তাবলীর মাধ্যমে বোচাগঞ্জ উপজেলার কুকুড়াডাঙ্গী, কোদালকাঠী ও সাদামহল মৌজার কয়েকটি অংশ থেকে বালু উত্তোলন করার কার্যাদেশ দেওয়া হয় উক্ত কাজের ঠিকাদার আলাউদ্দীনকে।

কিন্তুু ঠিকাদার তার নিকটাত্বীয় জনৈক মোঃ হযরত আলীকে সাব লিজ প্রদান করেন। বর্তমানে সাব ঠিকাদার হযরত আলী নিজ ক্ষমতা বলে সরকারি সকল শর্তাবলী অমান্য করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে সুকদেবপুর মৌজার পারঘাটা ব্রীজ সংলগ্ন স্থান থেকে ৩টি ড্রেজার মেশিন ও ১টি বোমা মেশিনের মাধ্যমে বালু উত্তোলন করে দেদারছে বিক্রি করছে। এলাকাবাসীর অভিযোগে জানা গেছে, উক্ত হযরত আলীর ৪টি দশ চাকার ট্রাকে করে প্রতিদিন অসংখ্য বার বিভিন্ন জায়গায় বালু নিয়ে যাওয়া হচ্ছে পাশাপাশি বিভিন্ন ট্র্যাক্টর ও পাওয়ার ট্রলি দিয়ে বালু নিয়ে যাওয়ায় সুকদেরপুর পাকা সড়কটি সহ নদীর সংলগ্ন মাটির রাস্তাটিও চরম ক্ষতির সন্মুখীন হচ্ছে। যাতে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে এই এলাকার কৃষকরা। এছাড়া অবৈধভাবে বোমা মেশিন ও ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করার ফলে নদীর ভূগভ্যস্থ দেবে যাওয়ার সম্ভবনা রয়েছে।

যেখানে জেলা প্রশাসনের কার্যাদেশের ১১ নং শর্তে আইএসও-১৯৭৬ অনুযায়ী নৌ বন্দর সীমার মধ্যে বালু উত্তোলন ও ড্রেজিংএর কার্যক্রম চালানোর জন্য ড্রেজার দ্বারা নৌ পথে নৌ চলাচল বিঘিœত হইলে বা অননুমোদিত ড্রেজার বা বিধি বহির্ভূতভাবে ড্রেজার মেশিন মোতায়েন করিলে নৌ আইন ভঙ্গের কারণে সরকার কর্তৃক ক্ষমতা প্রদত্ত কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহন করবেন। যেখানে বালু উত্তোলন করতে হলে কোন প্রকার ড্রেজার মেশিন ব্যবহার করা যাবে না, ব্যবহার করলে ইজারাকারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করতে পরবেন মর্মে নির্দেশনা থাকলেও সেটাকে তোয়াক্কা না করেই ঠিকাদার ড্রেজার ও বোমা মেশিন দিয়ে দিব্বি বালু উত্তোলন করে বিক্রি করছেন। জেলা প্রশাসকের কার্যাদেশে ৩টি মৌজার কথা উল্লেখ করা থাকলেও সেসব মৌজা থেকে বালু উত্তোলন না করে শুধুমাত্র সুকদেবপুর মৌজার পারঘাটা থেকে বালু উত্তোলন করায় এলাকাবাসীর মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। এব্যাপারে বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি আমরা দেখছি। কোন অনিয়ম পাওয়া গেলে বালু উত্তোলন বন্ধ করে দেয়া হবে।