চলাচলের অযোগ্য বগুড়া পৌরসভার সড়ক | Daily Chandni Bazar চলাচলের অযোগ্য বগুড়া পৌরসভার সড়ক | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৭ নভেম্বর, ২০১৯ ২২:৪০
চলাচলের অযোগ্য বগুড়া পৌরসভার সড়ক
দেখে মনে হবে চামড়া ওঠা কুকুর!
বিধান সিংহঃ

চলাচলের অযোগ্য বগুড়া পৌরসভার সড়ক

ছবিটি শহরের সেউজগাড়ী পানির ট্যাঙ্ক রোড থেকে তোলা তুলেছেন সাবু ইসলাম ।

চলাচলের অযোগ্য হয়ে পড়েছে বগুড়া পৌরসভার সড়কগুলো । খানাখন্দে ভরা সড়কগুলো দিয়ে পায়ে হাঁটাই কষ্টকর হয়ে পড়েছে শহরবাসীর। দীর্ঘদিন থেকে অসুস্থ্য হয়ে পড়া সড়ক মেরামতে পৌরসভা  কিংবা কোন বিভাগই এগিয়ে আসেনি। ফলে চামড়া ওঠা কুকুরের মত বগুড়া শহরের সড়কের চেহারা দৃশ্যমান হয়ে উঠেছে। ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত বগুড়া পৌরসভার আয়তন এখন ৭১ বর্গ কিলোমিটার। কিন্তু অপ্রিয় হলেও সত্য নেই কোন  উন্নয়নের ছোঁয়া। দিনে দিনে পৌর এলাকার সড়ক, ড্রেনেজ ব্যবস্থা ভেঙে পড়ছে। বিশেষ করে বেহাল দশা সড়কগুলোর। সংস্কার না হওয়ায় পৌরসভার বেশিরভাগ রাস্তা এখন চলাচলের অযোগ্য। কার্পেটিং উঠে গর্তের সৃষ্টি হয়েছে। একটু বৃষ্টি হলেই সেখানে পানি জমে থাকে। ফলে প্রতিনিয়ত পৌরবাসীকে দুর্ভোগ পোহাতে হয়।

বগুড়া পৌরসভার সহকারী প্রকৌশলী আবু জাফর মো. রেজা জানান, অতিবৃষ্টির কারণে সড়কে কোথাও কোথাও গর্ত দেখা দিয়েছে। বৃষ্টি না হলে সড়ক ভাল থাকতো। সড়কগুলো সংস্কারের বিষয়ে উদ্যোগ নেওয়া হবে। পৌরমেয়র অ্যাড. একেএম মাহবুবর রহমান জানান, পৌরসভার বিভিন্ন সড়কে এখনও গর্ত আছে। বরাদ্দ না থাকায় সে সব সড়ক সংস্কার করা যাচ্ছে না। উল্লেখ্য বরাদ্দ না থাকার কথা পৌর মেয়র দীর্ঘ ১০ বছর থেকে। কবে বরাদ্দ আসবে আর করে ভাগ্য খুলবে বগুড়াবাসীর তা কেবলমাত্র ভবিষ্যতই বলতে পারে! উল্লেখ্য শিক্ষাপ্রতিষ্ঠান, বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ নানা কারণে গুরুত্বপূর্ণ উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়া। কিন্তু বগুড়া পৌরসভায় মানুষ বাড়লেও সেবা বাড়েনি। প্রায় দেড়শ বছরের প্রাচীন এই পৌরসভার আয়তন ২০০৪ সালে ১৪ থেকে ৭০ বর্গ কিলোমিটারে উন্নীত করা হয়। তখন ওয়ার্ড সংখ্যা ১২ থেকে বেড়ে ২১-এ দাঁড়ায়। পৌরসভার আয়তন বাড়ানোর পর পাঁচ বছরের একটি প্রকল্প তৈরি করে প্রায় ৫২ কোটি টাকার থোক বরাদ্দ দেওয়া হয়।

সে সময় পৌরসভার বেশকিছু সড়কসহ বিভিন্ন অবকাঠামোর উন্নয়ন করা হয়। ওই বরাদ্দ শেষ হওয়ার পর আর কোনো থোক বরাদ্দ পাওয়া যায়নি। ফলে অবহেলিত রয়ে গেছে দেশের অন্যতম বৃহৎ এই পৌরসভা। বগুড়া পৌরসভার কার্পেটিং রাস্তা ২২৯ কিলোমিটার। শহরের মধ্যে গুরুত্বপূর্ণ অনেক রাস্তা বহুদিন ধরে সংস্কার করা হয়নি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো হলো- শহরের সাতমাথা থেকে গোহাইল রোডের পার্করোড অংশ, শহীদ সাইফুল ইসলাম সড়ক, সূত্রাপুরে জেলা পরিষদ মার্কেটের দক্ষিণ পাশে আলফাজ উদ্দিন গেদা সড়ক, তিন নম্বর রেল ঘুমটি থেকে বাদুড়তলামুখি সড়ক, ভাঙাড়িপট্টি থেকে জুবলী স্কুলের সামনের সড়ক, চকযাদু ক্রস লেন, বাদুড়তলার চামড়া পট্টির রাস্তা, চেলোপাড়া, রাজাবাজার, চাঁদনী বাজার (কাঠালতলা) ফতেহ আলী মাজার সড়ক, মালতীনগর নামা পাড়া সড়ক।