বগুড়ায় পুরাতন জেএমবির উত্তরাঞ্চলীয় প্রধানসহ ৪ জন গ্রেফতার | Daily Chandni Bazar বগুড়ায় পুরাতন জেএমবির উত্তরাঞ্চলীয় প্রধানসহ ৪ জন গ্রেফতার | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০১৯ ০০:৫০
বগুড়ায় পুরাতন জেএমবির উত্তরাঞ্চলীয় প্রধানসহ ৪ জন গ্রেফতার
অস্ত্র, গুলি ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার
ষ্টাফ রিপোর্টার

বগুড়ায় পুরাতন জেএমবির উত্তরাঞ্চলীয় প্রধানসহ ৪ জন গ্রেফতার

শনিবার রাতে বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলা থেকে পুরাতন জেএমবির উত্তরাঞ্চলীয় প্রধানসহ ৪ জনকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক সরঞ্জামাদী উদ্ধার করা হয়।

বগুড়ায় শিবগঞ্জ উপজেলা থেকে নিষিদ্ধ সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ’র (পুরাতন জেএমবি) উত্তরাঞ্চলীয় প্রধানসহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে অস্ত্র, গুলি ও বোমা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

রবিবার সকালে পুলিশ সুপারের কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে জেএমবি সদস্যদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বিস্তারিত জানান জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার)। তিনি জানান, শনিবার গভীর রাতে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ হেডকোয়ার্টাসের এলআইসি শাখা ও বগুড়া জেলা গোয়েন্দা শাখার যৌথ অভিযানে জেলার শিবগঞ্জ উপজেলার পাকুড়তলা বাসস্ট্যান্ডে ঢাকা-রংপুর মহাসড়কের নিকট হতে গোপন বৈঠকের সময় পুরাতন জেএমবির উত্তরাঞ্চলীয় প্রধানসহ মোট ৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

তাদের কাছ থেকে উদ্ধারকৃত বিস্ফোরক দ্রব্যের উৎস এবং তাদের মিলিত হওয়ার উদ্দেশ্যে এখনো জানা না গেলেও আদালতের মাধ্যমে তাদের পরবর্তী জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চাওয়া হবে বলেও জানান জেলা পুলিশের এই কর্মকর্তা। পুলিশ সুপারের দেওয়া তথ্যমতে, গ্রেফতারকৃত জঙ্গিরা হলেন রংপুরের কাউনিয়া উপজেলার বেটুবাড়ি গ্রামের আব্দুল করিম সরকারে ছেলে পুরনো জেএমবির উত্তরাঞ্চলের (রাজশাহী ও রংপুর বিভাগ) দাওয়াতি বিভাগের প্রধান (এহসার) আতাউর রহমান ওরফে হারুন ওরফে আরাফাত (৩৪), নওগাঁর পোরশা উপজেলার কাশিতাড়া (নতুনপাড়া) গ্রামের গোলাম মোহাম্মদের ছেলে উত্তরাঞ্চলের রংপুর ও রাজশাহী বিভাগের বায়তুল মাল প্রধান ও নওগাঁ জেলার দায়িত্বশীল (এহসার) মিজানুর রহমান ওরফে নাহিদ ওরফে মোরছাল (৪২), মিজানুরের নিজের মেয়ে জামাই গাইবান্ধা সদরের রামচন্দ্রপুর সোনারপাড়া এলাকার আ: গফ্ফারের ছেলে গাইবান্ধা জেলার দায়িত্বশীল (এহসার) জহুরুল ইসলাম ওরফে সিদ্দিক (২৭) এবং বগুড়ার সারিয়াকান্দি উপজেলার হাটশেরপুর বাধ (করমজাপাড়া) হামিদুল ইসলামের ছেলে জেএমবির বগুড়া জেলার দায়িত্বশীল (গায়রে এহসার) মিজানুর রহমান (২৪)।

গ্রেফতারকৃতদের কাছ থেকে এসময় ১ টি ওয়ান স্যুটার পিস্তল, ৩ রাউন্ড গুলি, ২ টি চাপাতি, ১ টি চাকু, ১ কেজি বিস্ফোরক, ৮ টি গ্রেনেড বডি, ১০ টি গ্রেনেড তৈরির সার্কিট বডি, ১০০ কে ৩০ টি রেজিস্টেন্স ও ১৫ টি ক্যাপাসিটর, ১৫ টি লক কেবল, ১০০০ কে ১৫ টি ক্যাপাসিটর সহ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়। অভিযান প্রসঙ্গে সাংবাদিক সম্মলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুলিশ সুপার আরও জানান, পুরাতন জেএমবির গায়রে এহসার বগুড়ার দায়িত্বশীল নেতা মিজানুর রহমানের সহযোগিতায় এরা সেখানে সমবেত হয়েছিলেন। তবে তাদের নাশকতার কোনো পরিকল্পনা ছিল না।

এদের রাজনৈতিক কোনো পরিচয়ও নেই। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে ইতিমধ্যে শিবগঞ্জ থানায় অস্ত্র ও বিস্ফোরক আইনে পৃথক মামলা দায়ের করেছে। সেই সাথে তারা কেন মিলিত হয়েছিল বা কোন নাশকতার পরিকল্পনা ছিল কিনা তা রিমান্ডে জিজ্ঞাসাবাদের মাধ্যমে পরবর্তীতে বের করা হবে বলে জানান জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার)। সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) আরিফুর রহমান মন্ডল বিপিএম (বার), জেলা গোয়েন্দা শাখা (ডিবি) বগুড়ার ওসি আসলাম আলী পিপিএম সহ জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।