দিনাজপুরে ভূমিদস্যুদের তান্ডবে বিধবা আজমুন নেছা গৃহহারা ॥ | Daily Chandni Bazar দিনাজপুরে ভূমিদস্যুদের তান্ডবে বিধবা আজমুন নেছা গৃহহারা ॥ | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৩ মার্চ, ২০২০ ১৭:৩২
দিনাজপুরে ভূমিদস্যুদের তান্ডবে বিধবা আজমুন নেছা গৃহহারা ॥
মোঃ আফজাল হোসেন, দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে ভূমিদস্যুদের তান্ডবে বিধবা আজমুন নেছা গৃহহারা ॥

দিনাজপুরের সদর উপজেলায় স্থানীয় কুচক্রী ভূমিদস্যুদের তান্ডবে ৮৫ বছরের বিধবা আজমুন নেছা ন্যায় বিচার না পাওয়ায় এখন গৃহহারা। 
দিনাজপুরের সদর উপজেলার বড়ইল মৌজার বিহারী পাড়া গ্রামের মৃত নছিম মিয়ার কন্যা ৮৫ বছরের বিধবা আজমুন নেছার লিখিত অভিযোগে জানা যায়, দীর্ঘদিন ধরে কোতোয়ালী সদর উপজেলার বড়ইল মৌজার বিহারী পাড়া গ্রামে তার পৈত্রিক সূত্রে প্রাপ্ত সম্পত্তিতে আজমুন নেছা বসবাস করে আসছে। তার পিতার স্বত্ত্ব দখলীয় সি.এস ও এস.এ রেকর্ডীয় ১.৮১ একর সম্পত্তিতে ওয়ারিশ সূত্রে আজমুন নেছা ৬০ শতক সম্পত্তির মধ্যে ৪৫ শতক সম্পত্তি উক্ত এলাকার স্থানীয় বাসিন্দা মর্তুজা গংরা বেআইনীভাবে জবর দখল করে রেখেছে। আজমুন নেছা দীর্ঘদিন নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার বিভিন্ন বাসা বাড়িতে গৃহ পরিচারিকার কাজ করে অতি কষ্টে জীবন-জীবিকা নির্বাহ করে আসছেন। সম্প্রতি ১৭৯৩ দাগে পিতা মৃত নছিম মিয়ার রেকর্ডীয় ৭৭ শতক সম্পত্তিতে আজমুন নেছার প্রাপ্যাংশ ২৫.৫ সম্পত্তির মধ্যে ফাঁকা ০৬ শতক সম্পত্তিতে প্রাচীর নির্মাণ ও ইট ও টিনের ছাউনি  বিশিষ্ট বাড়ি তৈরি করা কালীন এলাকার মর্তুজা, রাসেল, আনছার আলী গংরা তার নির্মাণ শ্রমিকদেরকে কাজ করতে নিষেধ করে এবং পরবর্তীতে রাতের অন্ধকারে আজমুন নেছার প্রাচীর ও আংশিক নির্মিত ঘর ভেঙ্গে মাটির সাথে মিশিয়ে দেয় বলে অভিযোগ করেন। ১৭৯৩ দাগে আজমুন নেছার প্রাপ্যাংশ ২৫.৫ এর মধ্যে ০৬ শতক বাদে অবশিষ্ট ১৯.৫ শতক সম্পত্তি মর্তুজা গংরা অবৈধবাবে জবর দখর করে নিয়েছে। বিষয়টি স্থানীয় ব্যক্তিবর্গ ও সদর উপজেলার ১নং চেহেলগাজী ইউ,পি চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ করলে সালিশী বৈঠকে মর্তুজা গংরা উক্ত জমির কোন কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায় চেয়ারম্যান আজমুন নেছার কাগজপত্র ও সাক্ষী প্রদত্ত জবানবন্দী পর্যালোচনা করে তার পক্ষে রায় প্রদান করেন।

কিন্তু মর্তুজা গংরা চেয়ারম্যানের দেওয়া রায় অবজ্ঞা করে ঐ জমির মালিক আজমুন নেছাকে ঘর তুলতে বাধা প্রদান ও প্রাণ নাশের হুমকি প্রদান করেন। মর্তুজা গংরা উল্টা আজমুন নেছার বিরুদ্ধে আদালতে মিথ্যা চাঁদাবাজীর মামলা করে অযথা হয়রানি ও মানসম্মান ক্ষুন্ন করছেন। আজমুন নেছা বর্তমান অসুস্থ অবস্থায় খেয়ে না খেয়ে খোলা আকাশের নিচে অসহায়ভাবে দিন কাটাচ্ছেন। বসতবাড়ি হারিয়ে ন্যায় বিচারের আশায় প্রশাসনের দারে দারে ঘুরছেন। মর্তুজা গংরা এত শক্তিশালী যে তার বিরুদ্ধে এলাকার কেউ কথা বলার সাহস পান না। এ কারণে আজমুন নেছা ন্যায় বিচার পাচ্ছেন না। তাই বসতবাড়ি হারা আজমুন নেছা তার পিতার রেখে যাওয়া বসতবাড়ি ফিরে পেতে মাননীয় প্রধানমন্ত্রী, মানবাধিকার সংস্থা ও স্থানীয় প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।