হিলি স্থলবন্দর দিয়ে দু’দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার বন্ধ | Daily Chandni Bazar হিলি স্থলবন্দর দিয়ে দু’দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার বন্ধ | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৫ মার্চ, ২০২০ ০৩:৪৭
হিলি স্থলবন্দর দিয়ে দু’দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার বন্ধ
বিশেষ প্রতিনিধি হিলি:

হিলি স্থলবন্দর দিয়ে দু’দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার বন্ধ

করোনা ভাইরাস মোকাবেলায় টুরিস্ট ভিসাসহ বিভিন্ন দেশের সকল ভিসা স্থগিতের পর হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে শনিবার সকাল থেকে দুদেশের পাসপোর্ট যাত্রী পারাপার সাময়িক বন্ধ থাকবে এমন কথাই জানিয়েছে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ। হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে গড়ে প্রতিদিন ৫শ থেকে ৬শ যাত্রি চিকিৎসা, ভ্রমন, ব্যবসা, শিক্ষাসহ নানা কাজে ভারত-বাংলাদেশের মাঝে যাতায়াত করে থাকেন। সম্প্রতি ভারত সরকার টুরিষ্ট ভিসা বন্ধ করে দিয়েছেন। এর পর যাত্রী পারাপারেও নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে শনিবার সকাল থেকে আগমন ও বহির্গমন দুটোই মৌখিক ভাবে সাময়িক বন্ধ রাখবেন।

হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি সেকেন্দার আলী বলেন, হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে শুক্রবার সকল থেকে বিকেল সাড়ে ৬ টা পর্যন্ত যাত্রী পারাপার স্বাভাবিক ছিল। শুক্রবার সকাল থেকে বিকেল সাড়ে ৬ টা পযর্ন্ত আগমন করে বাংলাদেশী ৩১৫ জন ভারতীয় ৯১ জন ও বিদেশী নাগরিক ১ জন। বহিগমন করে বাংলাদেশী ৩২৩ জন, ভারতীয় ১০৩ জন পাসপোট যাত্রী। ওপারে ভারতীয় ইমিগ্রেশন ওসির সাথে মোবাইল ফোনে কথা হয়েছে তাদের কাছে এখন পর্যন্ত কোন নিদেশনা আসেনি। তবে তারা সকাল থেকে আগমন ও বহিগমন যাত্রী পারাপার সাময়িক বন্ধ রাখবেন। এবং উদ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক পরবর্তী কার্যক্রম চালাবেন।

ভারতে আটকে পড়া বাংলাদেশি ও বাংলাদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের প্রবেশে অনুমতি ব্যাপারে ভারতীয় ইমিগ্রেশন ওসি জানান, পরবর্তী নির্দেশনার উপর নিভর করবে। হিলি স্থলশুল্কস্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান,পাসপোর্ট যাত্রীদের নিকট থেকে প্রতিদিন দেড় থেকে দুই লাখ টাকা রাজস্ব আয় হয়, যাত্রী পারাপার বন্ধ হলে এই পরিমান রাজস্ব হারাবে সরকার। তবে আমদানি রপ্তানি বন্ধের কোন নির্দেশনা আসেনি।