করোনা প্রতিরোধে মানুষের দ্বারে দ্বারে নওগাঁর ইউএনও | Daily Chandni Bazar করোনা প্রতিরোধে মানুষের দ্বারে দ্বারে নওগাঁর ইউএনও | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২২ মার্চ, ২০২০ ১৬:০১
করোনা প্রতিরোধে মানুষের দ্বারে দ্বারে নওগাঁর ইউএনও
নওগাঁ প্রতিনিধিঃ

করোনা প্রতিরোধে মানুষের দ্বারে দ্বারে নওগাঁর ইউএনও

নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ-আল মামুন মরণঘাতী নভেল করোনা ভাইরাস প্রতিরোধে উপজেলা জুড়ে জনসেচেতনায় কাজ করে যাচ্ছেন। প্রতিনিয়ত মানুষের দ্বারে দ্বারে গিয়ে তিনি সচেতনতার বাণী শুনাচ্ছেন।
ইউএনও আবদুল্লাহ-আল মামুন এ রোগের শুরু থেকেই উপজেলার বিভিন্ন এলাকায় হোম কোয়ারেন্টাইনে থাকা  প্রবাসীর বাড়ি, বাড়ি গিয়ে তাদের খোঁজ খবর নেন এবং সবাইকে পরিস্কার পরিচ্ছন্ন ও সতর্ক থাকার নির্দেশ ও পরামর্শ দেন। তিনি নিয়মিত উপজেলার বিভিন্ন মসজিদ-মাদ্রাসা ও এলাকায় সচেতনতার প্রচার অভিযান চালিয়ে যাচ্ছেন। এছাড়াও এ উপজেলা জুড়ে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং এর মাধ্যমে সকলকে সচেতন হতে আহ্বান জানানো হচ্ছে। জনসমাগম এড়িয়ে চলুন। হাত মেলানো, কোলাকুলি থেকে বিরত থাকুন। হাত ধুলে বার বার, ঝুঁকি কমে করোনার। 
সাধারণ মানুষের মাঝে করোনা ভাইরাস ছড়ানোর বিষয়গুলো তুলে ধরে এর লক্ষণগুলো সম্পর্কে অবহিত করে তিনি বলেন, নিজে অথবা পরিবারের কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এমন আশঙ্কা দেখা দিলে সাথে সাথে হটলাইন নাম্বারে যোগাযোগ করে, যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য বলা হয়।
করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিস্তাররোধে সকল ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক, গণজমায়েত, শিক্ষা প্রতিষ্ঠান, কোচিং সেন্টার, বাড়িতে শিক্ষক দ্বারা ব্যাচে প্রাইভেট পড়ানো বন্ধ করাসহ সকলকে সতর্ক থাকার নির্দেশ দেন তিনি। 
তিনি আরো বলেন, মানব জীবনে বেঁচে থাকতে হলে কঠিন সময় আসতেই পারে। কঠিন সময় বা পরিস্থিতি মোকাবেলা করতে হলে প্রথমে সচেতন হওয়া প্রয়োজন। করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে আমাদের সকলের সচেতন হওয়া প্রয়োজন। বর্তমানে করোনা ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে মহামারি আকার ধারণ করলেও বাংলাদেশে ২৪ জন ব্যক্তিকে সনাক্ত করা হয়। এ পর্যন্ত সারাদেশে ২ জন করোনা রোগী মারা গেছে।
নওগাঁর সিভিল সার্জন আকতারুজ্জামান আলাল জানান, জেলায় বিদেশ থেকে আসা ১০৮৫ জন প্রবাসী হোম কোয়ারেন্টাইনে থাকলেও এখনো কারও শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়নি। এছাড়া ৪২ জনকে তাদের নির্দিষ্ট সময় ১৪ দিন অতিবাহিত করায় ছাড়পত্র দেওয়া হয়েছে।