বগুড়ায় করোনায় আক্রান্ত ব্যক্তির সুস্থ্য হওয়ার সম্ভাবনা | Daily Chandni Bazar বগুড়ায় করোনায় আক্রান্ত ব্যক্তির সুস্থ্য হওয়ার সম্ভাবনা | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৬ এপ্রিল, ২০২০ ০১:২৬
বগুড়ায় করোনায় আক্রান্ত ব্যক্তির সুস্থ্য হওয়ার সম্ভাবনা
শাজাহানপুরে ৪টি বাড়ি লকডাউন
ষ্টাফ রিপোর্টার

বগুড়ায় করোনায় আক্রান্ত
ব্যক্তির সুস্থ্য হওয়ার সম্ভাবনা

ঢাকা থেকে রংপুরে যাওয়ার পথে বগুড়ার মহাস্থান বাসস্ট্যান্ডে ফেলে যাওয়া সেই ব্যক্তির (৫০) শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। বগুড়ার চিকিৎসকরা বলছেন, ঢাকার আইইডিসিআর এর টেস্ট রিপোর্ট পাওয়ার পর নিশ্চিত হওয়া গেছে। করার করোনা ভাইরাসে আক্রান্ত (৫০) ওই ব্যক্তি ঢাকার কাওরান বাজারের সোনামিয়া নামের এক ব্যক্তির আড়তে রাতে ঘুমাতো। ধারণা করা হচ্ছে এই আড়ত থেকেই সে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে। এই কাওরান বাজার এলাকায় বিভিন্ন স্থান থেকে বহু মানুষের সমাগম হয়ে হতো। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি কিছুটা ভাল হয়েছে। চিকিৎসকদের আশা সে দ্রুতই সেরে উঠবে।

এদিকে করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার দিনে শনিবার বগুড়ায় আরো এক মহিলার শরীরে করেনা ভাইরাসের উপসর্গ দেখা দেয়ায় ৪টি বাড়ি লকডাউন করা হয়েছে। বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশন কেন্দ্রে, এখন মোট চিকিৎসাধীন রয়েছে ৬জন। গত শনিবার বিকালে আইসোলেশন কেন্দ্রে শাজাহানপুর উপজেলার চককানপাড়া এলাকার এক মহিলা (৩২) করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়। ভর্তি হওয়ার পর রোববার ওই মহিলার বাড়ি শাজাহানপুর উপজেলার চককানপাড়ার আশ পাশের ৪টি বাড়ি লকডাউন করা হয়েছে। 

গত পাঁচদিনে এই কেন্দ্রে মোট ৯ জন ভর্তি হলে ৩জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছে। বাকিদের চিকিৎসা চলছে। এছাড়া আইসোলেশনে মারা যাওয়া গাবতলী উপজেলার ১৩ বছরের শিশুটি করোনায় আক্রান্ত ছিল না বলে আইইডিসিআর থেকে নিশ্চিত করা হয়েছে। বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের তত্ত্বাবধায়ক এটিএম নুরুজ্জামান বলেন, আইসোলেশনে ভর্তি রংপুরের ওই ব্যক্তির দেহে করোনার উপস্থিতি মিলেছে। ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে বিষয়টি তাঁদের নিশ্চিত করা হয়েছে। 

বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশন কেন্দ্র সুত্রে জানা গেছে, গত ২৯ মার্চ ভোরে বগুড়ার মহাস্থান বাসস্ট্যান্ডের কাছে জ¦র, কাঁশির কারণে ট্রাক থেকে ফেলে যাওয়া হয়েছিলো। স্থানীয়দের সহযোগিতায় পুলিশ সদস্যরা তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করে দেয়। তার নমুনা সংগ্রহ করে পাঠানোর পর ৪ এপ্রিল রাতে ঢাকার আইইডিসিআর থেকে তার করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। তিনি বর্তমানে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন আছেন। তার সবকিছুই আলাদা করে চিকিৎসা চলছে। ওই ব্যক্তির সংস্পর্শ আসা শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের প্রধানসহ পাঁচজন চিকিৎসক, আটজন নার্সসহ মোট ১৬ জনকে কোয়ারেন্টিনে পাঠানো হয়।

বগুড়ার শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর কবীর বলেন, ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় মহাস্থান থেকে যেসব ব্যক্তি তাঁর সংস্পর্শে এসেছেন, তাদের কোয়ারেন্টিনে রাখার বিষয়টি নিশ্চিত করা হবে। বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের আরএমও শফিক আমিন কাজল জানান, বগুড়ায় ফেলে যাওয়া রংপুরের বৃদ্ধের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। ঢাকার কাওরান বাজারের সোনামিয়া নামের এক ব্যক্তির আড়তে রাতে সে ঘুমাতো। ধারণা করা হচ্ছে এই আড়ত থেকেই সে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। তার একটা হাত প্যারালাইজড। অন্য হাতে দিনমজুর করে খেতো। তাকে আমরা সুস্থ্য করে তুলতে যথাযথ সেবা করে যাচ্ছি। আশা করছি তিনি দ্রুতই সুস্থ্য হবেন। এখন পর্যন্ত তিনি ভাল আছেন।

বগুড়ার শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু জানান, ৩২ বছরের এক মহিলা করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে ভর্তি হয়েছে। এ কারণে স্বাস্থ্য বিভাগের পরামর্শ ক্রমে আপাতত ওই এলাকার ৪টি বাড়ি নকডাউন করে রাখা হয়েছে। তাদের খাবার, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন