একজন মানবিক মান্নান | Daily Chandni Bazar একজন মানবিক মান্নান | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৪ এপ্রিল, ২০২০ ২৩:৫৩
একজন মানবিক মান্নান
ষ্টাফ রিপোর্টার

একজন মানবিক মান্নান

দৈনিক চাঁদনী বাজারের ব্যবস্থাপনা সম্পাদক এবং শুকরা ইন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী মানবিক ব্যক্তিত্ব আব্দুল মান্নান আকন্দ।

বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে কোভিড ১৯ বা করোনাভাইরাস। সারাবিশে^র উন্নত দেশগুলো যখন এই ভাইরাস মোকাবেলায় তাদের সকল ক্ষমতা প্রয়োগ করেও হিমশিম খাচ্ছে তখন এরই মাঝে প্রায় দেড় মাস পূর্বে সোনার বাংলাদেশেও প্রবেশ করেছে প্রাণঘাতি এই ভাইরাস। বাংলার সাধারণ মানুষগুলোর জীবন বাঁচাতে এবং এই ভাইরাসের সংক্রমন রোধে ইতিমধ্যেই এদেশের অধিকাংশ জেলাগুলোকেই পর্যায়ক্রমে লক-ডাউন বা অবরুদ্ধ ঘোষনা করা হয়েছে। কিন্তু গত মাসের মাঝামাঝি থেকেই দেশব্যাপী চলছে সাধারণ ছুটি বা অঘোষিত লকডাউন যার দরুণ ইতিমধ্যেই সমাজে খেঁটে খাওয়া মানুষগুলো কর্মহীন হয়ে পড়েছে।

শুধু তাই নয় দোকানপাট বন্ধ থাকার দরুণ বেকার হয়ে পড়েছে মধ্যবিত্ত পরিবারের অনেকে। পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দিতে আজ অনেকে দিশেহারা হয়ে পরেছে যাদের মাঝে অনেকে মুখ ফুঁটে চাইতে পারলেও অধিকাংশই আত্মসম্মানের দিকে তাকিয়ে নিরবে গৃহবন্দী হয়ে সৃষ্টিকর্তার ভরসায় অপেক্ষমান রয়েছে। দেশের এই ক্রান্তিকালে সরকারের নানামুখী কর্মকান্ডের পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বগুড়ায় এগিয়ে এসেছে অনেক মানবিক ব্যক্তিবর্গ। কিন্তু করোনা দুর্যোগে বগুড়ায় ব্যতিক্রমীভাবে সবকিছু কে ছাপিয়ে একজন করোনা মুক্তিযোদ্ধা হিসেবে বরাবরের ন্যায় সাধারণ মানুষের পাশে এগিয়ে এসেছে উত্তরবঙ্গের পাঠকপ্রিয় পত্রিকা দৈনিক চাঁদনী বাজারের ব্যবস্থাপনা সম্পাদক এবং শুকরা ইন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী বিশিষ্ট সমাজসেবক আব্দুল মান্নান আকন্দ।

নিজস্ব উদ্যোগে করোনা মোকাবেলায় তার নেয়া পদক্ষেপে ইতিমধ্যেই বগুড়ায় তিনি স্বীকৃত হয়েছেন মানবতার ফেরিওয়ালা, মানবিক ব্যবসায়ী, গরীবের বন্ধু, অসহায়ের এাণদাতা, সৃষ্টিকর্তার আর্শীবাদ ইত্যাদি নানা বিশেষণে কিন্তু প্রচারবিমুখ মানুষ মান্নান নিরবে আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের ত্যাগী নেতৃবৃন্দদের মাধ্যমে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে শুরু থেকে সাধারণ মানুষের পাশে আছেন। ইতিমধ্যেই বগুড়া পৌর এলাকায় নিম্নবিত্ত, অসহায় দিনমজুর, রিক্সা-ভ্যান চালক, ভিক্ষুক, দোকান বন্ধ থাকা সাধারণ ক্ষুদ্র ব্যবসায়ী থেকে শুরু করে কর্মহীন মধ্যবিত্ত পরিবারসহ সব মিলিয়ে ১২ হাজার মানুষকে পৌঁছে দিয়েছেন সপ্তাহব্যাপী খাদ্যসামগ্রী এবং কাঁচাসবজি। শুধু তাই নয় সমাজে সাধারণ মানুষের কাছে অবহেলিত বগুড়ায় বাস করা প্রায় অর্ধশতাধিক তৃতীয় লিঙ্গের (হিজড়া) মানুষগুলোকেও পৌঁছে দিয়েছেন খাদ্যসামগ্রী এই ব্যবসায়ী।

সাধারণ মানুষের ক্ষুধার কথা যখন তিনি ভেবেছেন সাথে সাথেই ভেবেছেন তাদের বাড়িতে থাকা ছোট্ট শিশুদের কথাও এলাকাভিত্তিকভাবে বিতরণ করেছেন শিশুদের জন্য গাভীর দুধ এবং শিশুখাদ্য। তবে সব কিছুর মাঝেও যারা দান গ্রহণ করতে পারেনা আত্মসম্মানের জন্যে সেইসব জনগোষ্ঠীর জন্যেও বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করা শহর আওয়ামী লীগের সাবেক এই সাংগঠনিক সম্পাদক মান্নান আকন্দ শুরু করেছেন সততা ষ্টোর কার্যক্রম যা সর্বমহলে প্রশংসনীয় উদ্যোগ হিসেবে ইতিমধ্যেই আলোচিত। বগুড়া পৌরসভার ২, ৪ এবং ১৪ নং ওয়ার্ডে প্রাথমিকধাপে শুরু করা উক্ত সততা ষ্টোরে বাজার মূল্যের চেয়ে প্রতিটি পণ্যে মান্নান আকন্দ নিজের পকেট থেকে ভর্তুকি দিয়ে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে দিচ্ছেন এলাকাভিত্তিক বাজার এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার সুবিধা।

স্বল্পমূল্যে যে ষ্টোরের মাধ্যমে ওয়ার্ডভিত্তিক একটি ষ্টোরেই প্রায় প্রতিদিন সেবা গ্রহণ করছেন গড়ে এক হাজার মানুষ যার কারণে বাজারে কিছুটা হলেও কমেছে ভিড় এবং নিশ্চিত করা সম্ভব হচ্ছে সামাজিক দূরত্ব। ভোর না হতেই আপনার আমার বাড়ি এবং অফিসে যে হকারেরা পৌঁছে দেয় সংবাদপত্র করোনা দুর্যোগে যখন পত্রিকার সার্কুলেশন কমে গেছে এবং সাময়িক বন্ধ হয়েছে অনেক স্থানীয় পত্রিকাও এবং জনাসমাগম না থাকায় পত্রিকার বিক্রিও নেই এমন অবস্থায় সেই অসহায় দিনমজুর হকারদের পাশেও খাদ্যসহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছেন গরীব, মেহনতী এবং সাধারণ মানুষের ভালবাসার নেতা আব্দুল মান্নান আকন্দ।

শিক্ষার্থীদের একটি সংগঠনের উদ্যোগে সহযোগিতা প্রদানের মাধ্যমে ২৭৫ জন পত্রিকার হকারকে দিয়েছেন পুরো সপ্তাহের খাদ্যসামগ্রী। দেশব্যাপী যখন চালচোর এবং সরকারী সম্পদ লুটপাট এর মহোৎসব চলছে তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর আহব্বানে মাহে রমজান উপলক্ষে প্রায় ১১ হাজার অসহায় মানুষকে তাদের ঘরে খাবার পৌঁছে দেওয়ার ঘোষনা করেছেন মানবিক এই ব্যক্তিত্ব। সারাদিন রোজা থেকে ইফতারে যেন তাদের কোন কষ্ট না হয় সেই লক্ষ্যে আব্দুল মান্নান আকন্দ এখন পর্যন্ত সম্পূর্ণ  নিজ অর্থায়নে ছাত্রলীগের উদ্দ্যেমী কিছু তরুণ নেতৃবৃন্দ সহ আওয়ামী লীগের ত্যাগী কর্মীদের মাধ্যমে তাদেরকে সারামাস খাবার পৌঁছানোর এই ঘোষনা দিয়েছেন যার মাধ্যমে মানবিকতার আরও এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন হয়েছে বগুড়ায়।

করোনা দুর্যোগে নিজের গৃহীত কার্যক্রম পরিচালনা প্রসঙ্গে আব্দুল মান্নান আকন্দের সাথে কথা বললে তিনি বলেন, সে নিজেও জীবনের সাথে অনেক লড়াই সংগ্রাম করে আজ সমাজে দাঁড়িয়েছে তাই গরীবের কষ্ট, দু:খ, দুর্দশা দেখে অন্তরের অনুভূতি থেকেই মানবিক সকল কার্যক্রম সে পরিচালনা করে আসছে যা তার শেষ সম্বল টুকু থাকা পর্যন্ত চলমান থাকবে বলেও জানান তিনি। শুধু তাই নয় সাধারণ মানুষকে অনুরোধের সাথে সরকারী সকল নির্দেশনা মেনে দেশের স্বার্থে নিজ নিজ ঘরে থাকার উদ্বার্ত আহব্বান জানান তিনি সাথে সাথেই দেশের এই দু:সময়ে যেসব জনপ্রতিনিধি মানুষের পাশে না থাকে নিজেদের জীবন বাঁচাতে হোম কোয়ারেন্টাইনে রয়েছে তাদেরকেও চিহ্নিত করে ভবিষ্যতে সচেতন থাকার আহব্বান জানান মানবিক ব্যক্তিত্ব আব্দুল মান্নান আকন্দ।

উল্লেখ্য, মানবিকতার কার্যক্রমই শুধু নয় আব্দুল মান্নান আকন্দ শিক্ষাক্ষেত্রে যে অবদান রেখে যাচ্ছে বিশেষকরে প্রাথমিক পর্যায়ে তা নিয়ে ‘শিক্ষানুরাগী মান্নান’ শিরোনামে বিস্তারিত কার্যক্রম পরবর্তীতে কোন এসময় পাঠকদের জন্যে তুলে ধরা হবে দৈনিক চাঁদনী বাজারের পাতায়। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন