সংক্রমণের ১১ দিন পর আর করোনা ছড়ান না রোগীরা : গবেষণা | Daily Chandni Bazar সংক্রমণের ১১ দিন পর আর করোনা ছড়ান না রোগীরা : গবেষণা | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৫ মে, ২০২০ ১৪:৪১
সংক্রমণের ১১ দিন পর আর করোনা ছড়ান না রোগীরা : গবেষণা
অনলাইন ডেস্ক

সংক্রমণের ১১ দিন পর আর করোনা ছড়ান না রোগীরা : গবেষণা

কোভিড-১৯ রোগীরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ১১ দিন পার হলেই আর কারও শরীরে ভাইরাস সংক্রমণ ঘটান না। সম্প্রতি সিঙ্গাপুরের একদল গবেষকের গবেষণায় পাওয়া গেছে চমকপ্রদ ও আশাব্যঞ্জক এ তথ্য।ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমিত হওয়ার ১১ দিন পর করোনা টেস্টে পজিটিভ আসলেও আক্রান্তরা অন্য কারও শরীরে ভাইরাস ছড়ান না বলে জানিয়েছেন গবেষকরা।

সম্প্রতি সিঙ্গাপুরের ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশাস ডিজিজেস ও অ্যাকাডেমি অব মেডিসিনের একদল গবেষক ৭৩ জন করোনা রোগীকে পরীক্ষা করেন। প্রাণঘাতী ভাইরাসটি একজন থেকে আরেকজনের শরীরে কখন ছড়ায় সেটি পর্যবেক্ষণ করেন তারা। গবেষকরা দেখতে পান, কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার দুইদিনের মাথায় সংক্রামক হয়ে ওঠেন। এরপর সাত থেকে ১০ দিন পর্যন্ত তারা ওই অবস্থায় ঝুঁকিপূর্ণ থাকেন। প্রতিবেদনে বলা হয়, আক্রান্ত হওয়ার প্রথম সপ্তাহ শেষেই সক্রিয় ভাইরাস বৃদ্ধির হার দ্রুত কমে যেতে দেখা গেছে এবং দ্বিতীয় সপ্তাহের পর কর্মক্ষম ভাইরাস আর পাওয়া যায়নি। সিঙ্গাপুরের ওই গবেষকদের মতে, সংক্রমণের ১১ দিন পর করোনাভাইরাস আর কারও দেহে বিস্তার লাভ করতে পারে না।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন