বন্যার্তদের মাঝে ত্রান পৌছেনি কাউনিয়ায় ১৪ গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে | Daily Chandni Bazar বন্যার্তদের মাঝে ত্রান পৌছেনি কাউনিয়ায় ১৪ গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১২ জুলাই, ২০২০ ১৭:২০
বন্যার্তদের মাঝে ত্রান পৌছেনি কাউনিয়ায় ১৪ গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে
কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

বন্যার্তদের মাঝে ত্রান পৌছেনি
কাউনিয়ায় ১৪ গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল, কয়েক দিন ধরে টানা বৃষ্টির ফলে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে কাউনিয়ায় নদী তীরবর্তী গ্রাম গুলোতে বন্যা দেখা দিয়েছে। উপজেলার ঢুসমারা,বিশ্বনাথসহ বেশ কয়েকটি গ্রামের প্রায় ৫ হাজার পরিবার পানি বন্দি হয়ে পড়েছে। পশু পাখি নিয়ে চরম বিপদে আছে বন্যা দুর্গত মানুষ। বন্যাদুরগর্তদের জন্য ত্রান সামগ্রী বরাদ্দ হলেও বন্যা দুর্গ দের কাছে এখনও পৌছেনি। ফলে বন্যা এলাকায় মানুষ দুর্বিসহ জীবন জাপন করছে। 

সরেজমিনে বিভান্ন চরাঞ্চল ঘুরে দেখ গেছে গতকাল শুক্রবার রাত থেকে পানি বৃদ্ধি পেয়ে শনিবার সন্ধায় তিস্তা রেল সেতু পয়েন্টে নদীর পানি বিপদ সীমা অতিক্রম করে প্রবাহিত হচ্ছে। এতে করে উপজেলার ঢুষমারা, গোপিডাঙ্গা, পাঞ্জরভাঙ্গা, চর গদাই, পূর্ব নিজপাড়া, তালুকশাহাবাজ, হরিচরশর্মা, চর গনাই, গনাই, হয়বতরখাঁ, আজমখাঁ, টাপুর চর, বিশ্বনাথ, প্রাননাথ চর বন্যা কবলিত হয়ে পরে। এতে প্রায় ৫হাজার পরিবারের প্রায় ২০ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। গবাদি পশু পাখির খাদ্য সংকটসহ চরম বিপাকে পড়েছে বন্যা কবলিত মানুষ। এছারাও দেখাদিয়েছে বিশুদ্ধ পানির সংকট।

এলাকার আমন বীজতলা তলিয়ে গেছে। বিভিন্ন এলাকায় পুকুরের মাছ পানির শ্রোতে ভেসে গেছে। উপজেলার দ্বীপ অঞ্চল নামে খ্যাত ঢুষমারা চরের বাসিন্দা নজরুল ইসলাম ও কোব্বাত জানায় তিন-দফা বন্যা হলেও তাদের খবর কেউই নেয় না। টেপামধুপুর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি জানান, তার ইউনিয়নে বেশ কয়েকটি গ্রাম বন্যা কবলিত হয়েছে। বন্যার্তদের জন্য ৫টন চাউল বরাদ্দ পেয়েছি আগামী কাল তা বিতরণ করা হবে। বালাপাড়া ইউপি চেয়ারম্যান আনছার আলী জানান বানভাসী মানুষের জন্য বরাদ্দ পেয়েছি তালিকা তৈরির কাজ চলছে, এর পর বিতরণ করা হবে।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আহসান হাবিব সরকার জানান, বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছি, বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে উপজেলা প্রশাসন আছে, ইতোমধ্যে আমরা বরাদ্দ পেয়েছি যা চেয়ারম্যানদের মাধ্যমে বিতরণ করা হবে।উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ উলফৎ আরা বেগম জানান, বেশ কিছু গ্রামে বন্যা দেখা দিয়েছে, বন্যাকবলিত মানুষের জন্য চাউল সহায়তা বালাপাড়া ও টেপামধুপুর চেয়ারম্যান কে দেয়া হয়েছে। এছারা আমরা সার্বক্ষনিব বন্যা পরিস্থিতি পর্যবেক্ষন করছি।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন