বগুড়ায় সভা করে মিল মালিকরা বললেন সরকারের নির্ধারিত মূল্যে চাল সরবরাহ করবে না | Daily Chandni Bazar বগুড়ায় সভা করে মিল মালিকরা বললেন সরকারের নির্ধারিত মূল্যে চাল সরবরাহ করবে না | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০২০ ২০:৫৩
বগুড়ায় সভা করে মিল মালিকরা বললেন সরকারের নির্ধারিত মূল্যে চাল সরবরাহ করবে না
ষ্টাফ রিপোর্টার

বগুড়ায় সভা করে মিল মালিকরা বললেন
সরকারের নির্ধারিত মূল্যে চাল সরবরাহ করবে না

বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সভায় বক্তারা বলেছেন, বাজারে ধানের মূল্যর সাথে চালের মূল্য সামঞ্জস্য করতে হবে। ধানের সাথে চালের বাজার মূল্য সমন্বয় করে দিলে তবেই সরকারের ঘরে চাল সরবরাহ করা হবে। ধানের বাজার ভালো, এবার কৃষক ভালো দাম পেয়েছে। কিন্তু সরকার নির্ধারিত ৩৭ টাকা মূল্যে চাল তারা সরবরাহ করতে পারবে না। এজন্য কোন চালকল মিল মালিকরা সরকারের সঙ্গে চুক্তিতে যাবে না। সরকারকে সহযোগিতার জন্য প্রয়োজনে লাভ না হলেও বর্তমান বাজার অনুযায়ী চালের দাম দেয়ার আহবান জানান।

বুধবার দুপুরে বগুড়া শহরের একটি রেস্টুরেন্টে বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সভায় বক্তারা এসব কথা বলেন।
বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সভা থেকে আরো বলা হয়, বিগত ইরি মৌসুমে মিল মালিকরা লোকসান দিয়ে চাল সরবরাহ করেছেন। করোনাকালে চালকল মালিকরা বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। তাই এবার আর কোনভাবেই ভর্তুকি বা লোকসান দিয়ে চাল সরবরাহ সম্ভব নয়। সরকারকে চাল দিতে চাই। লাভের প্রয়োজন নেই। গত বছর লোকসান করেছি। এবার লোকসান দিয়ে সরকারের বেধে দেয়া মূল্যে চাল দিতে পারবো না। চালের মূল্য সরকারকে পুনরায় নির্ধারণ করে দিতে হবে। বর্তমান ধান অনুসারে চালের মূল্য দিতে হবে ৪২ থেকে ৪৪ টাকা কেজি। সেখানে ৩৭ টাকা কেজি দরে চাল দিলে মিল মালিকদের লোকসান গুণতে হবে। সভায় চুক্তির সময় বর্ধিত করারও দাবী জানান
সংগঠনের সাধারণ সম্পাদক কে এম লায়েক আলী বলেন, ৪ শতাংশ চাল সরকার আমদানী করে আর ৯৬ শতাংশ চাল মিল মালিকরা দেয়। বাংলাদেশে ১৮ হাজার চাল কল। করোনার সময় সব মিল কারখানা বন্দ থাকলেও এক ঘন্টার জন্যও চাল কল বন্দ থাকেনি। জনস্বার্থে কাজ করেছি। সরকার বিভিন্ন খাতে প্রনোদনা দিলেও আমরা খাদ্যমন্ত্রীর কাছে ১০ হাজার টাকা প্রনোদনা চাইলেও দেয়া হয়নি।
সভায় সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রিয় কমিটির সভাপতি আব্দুর রশিদ। কুষ্টিয়া জেলা কমিটির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কেএম লায়েক আলী, কেন্দ্রীয় সহ সভাপতি ও দিনাজপুরের মিল মালিক মোহন পাটোয়ারী, কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ, বগুড়ার সভাপতি এটিএম আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল হক দুদু, চাঁপাইনবাবগঞ্জ জেলার হাজী এরফান আলী, সংগঠনের উপদেষ্টা ও নেত্রকোণার মালিক এইচ আর খান পাঠান সাকী, নওগাঁ জেলা চাউল কল মালিক গ্রুপের রফিকুল ইসলাম, গাইবান্ধা জেলার সভাপতি আলহাজ্ব নাজির হোসেন প্রধান, দিনাজপুরের প্রতাপ সাহা পানু, রংপুরের সামছুল ইসলাম বাবু সহ উত্তরের বিভিন্ন জেলার চাউল কল মালিকগণ।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন