ভারতের প্রজাতন্ত্র দিবসে আসছেন না বরিস জনসন | Daily Chandni Bazar ভারতের প্রজাতন্ত্র দিবসে আসছেন না বরিস জনসন | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৬ জানুয়ারী, ২০২১ ০৯:৫৪
ভারতের প্রজাতন্ত্র দিবসে আসছেন না বরিস জনসন
অনলাইন ডেস্ক

ভারতের প্রজাতন্ত্র দিবসে আসছেন না বরিস জনসন

ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কিন্তু করোনার নতুন ধরনের (স্ট্রেইন) প্রকোপে সেই সফর বাতিল করেছেন তিনি। মঙ্গলবার যুক্তরাজ্যে লকডাউনের ঘোষণার পর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তার ভারত সফর বাতিলের খবর নিশ্চিত করা হয়েছে।

ভারতের সংবাদমাদ্যমগুলো জানিয়েছে, আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হবে। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে আসার কথা ছিল বরিস জনসনের। কিন্তু ব্রিটেনের প্রধানমন্ত্রীর অফিস থেকে জানিয়ে দেয়া হয়েছে, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে বরিস জনসনের ভারত সফর বাতিল করা হল।

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বের হয়ে যাওয়ার পর দিল্লিতে প্রজাতন্ত্রের কুচকাওয়াজে প্রধান অতিথি হয়ে এই প্রথম আসার আমন্ত্রণ পেয়েছিলেন বরিস। কিন্তু করোনায় সেই আশা পূরণ হল না। গত মাসেই আমন্ত্রণ গ্রহণ করেছিলেন তিনি।

ডাউনিং স্ট্রিট অফিস থেকে জানানো হয়েছে, বরিস জনসন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মঙ্গলবার সকালে ফোনে কথা বলেছেন। ভারতে যেতে না পারার কারণে দুঃখ প্রকাশ করেছেন তিনি।জানা গেছে, দেশে করোনাভাইরাসের নতুন ধরন মাথাচাড়া দেয়ার কারণেই এই মুহূর্তে দেশে থাকারই সিদ্ধান্ত নিয়েছেন বরিস জনসন।

২০২১ সালের প্রজাতন্ত্র দিবসে বরিস জনসনকে আনুষ্ঠানিকভাবে ‘রিপাবলিক ডে প্যারেডে’ আসার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। একইভাবে এ বছর জি-৭ সামিটে নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছিলেন বরিস জনসন। গত ২৭ নভেম্বর ফোনে কথা বলার সময় বরিসকে আমন্ত্রণ জানান মোদি। সেসময় বরিসও মোদিকে জি-৭ সম্মেলনে ব্রিটেনে আসার আমন্ত্রণ জানান।

সর্বশেষ ১৯৯৩ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এসেছিলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী জন মেজর। এ বছর বরিস জনসন এলে তা হতো ২৭ বছর পর। কিন্তু করোনার প্রকোপে শেষ পর্যন্ত তা আর হয়ে উঠলো না।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন