শিবচরে নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণের দাবি | Daily Chandni Bazar শিবচরে নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণের দাবি | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৩ মে, ২০২১ ১৬:৫১
শিবচরে নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণের দাবি
অনলাইন ডেস্ক

শিবচরে নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণের দাবি

মাদারীপুরের শিবচরে কাঁঠালবাড়ীর বাংলাবাজার পুরোনো ঘাটে স্পিডবোট দুর্ঘটনায় দায়ীদের শাস্তি এবং নিহেদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সোমবার (৩ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান।

তিনি বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত লকডাউনের মধ্যেও এত বেশি সংখ্যক যাত্রী নিয়ে স্পিডবোট চলাচলের জন্য ঘাট ইজারাদার, নৌ-পুলিশ, কোস্ট গার্ড, বিআইডাব্লিউটিএ ও সমুদ্র পরিবহন অধিফতর কেউ দায় এড়াতে পারে না। এ কারণে এসব প্রতিষ্ঠানের এই ঘাটে মনিটরিংয়ের দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ এনে হত্যা মামলা করার দাবি জানান তিনি।

দেশের নৌ-পথ দিন দিন অনিরাপদ হয়ে উঠছে বলে মোজাম্মেল হক বলেন, সরকার নৌ-পথের উন্নয়নে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করলেও এ খাতে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উদাসীনতা, দায়িত্বে অবহেলাসহ নানা কারণে নৌ-পথের যাত্রীদের নিরাপত্তা বরাবরই উপেক্ষিত হচ্ছে।

তিনি বলেন, একদিকে লকডাউন ও অন্যদিকে কাল বৈশাখীর এহেন দুর্যোগপূর্ণ ভরা মৌসুমে ৮-১০ জন যাত্রী যাতায়াতের ধারণ ক্ষমতা সম্পন্ন একটি স্পিডবোটে লাইফ জ্যাকেটবিহীন ৩০-৩৫ জন যাত্রী নিয়ে যাতায়াত সারাদেশে নৌ-পথের অবহেলার চিত্র ফুটে উঠেছে। নৌ-পথে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব অবহেলায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে হত্যা মামলার পাশাপাশি তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে নিহত প্রত্যেক পরিবারকে ১০ লাখ টাকা ও আহতদের ৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান তিনি।

উল্লেথ্য, সোমবার সকাল পৌনে ৭টায় মুন্সিগঞ্জের শিমুলিয়া থেকে ৩২ জন যাত্রী নিয়ে স্পিডবোটটি ছেড়ে আসে। মাদারীপুর কাঁঠালবাড়ী বাংলাবাজার পুরোনো ঘাটে থেমে থাকা বালুবোঝাই একটি বাল্কহেডে ধাক্কা দিয়ে ডুবে যায় স্পিডবোটটি। দুর্ঘটনায় ২৬ জন নিহত ও কয়েকজন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করছেন মাদারীপুর শিবচর চরজানাজা নৌ-পুলিশ ইনচার্জ মো. আব্দুর রাজ্জাক।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন