ঈদ করতে জীবনের ঝুঁকি নিয়ে ট্রাকে করে ঘরে ফিরছে মানুষ | Daily Chandni Bazar ঈদ করতে জীবনের ঝুঁকি নিয়ে ট্রাকে করে ঘরে ফিরছে মানুষ | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১২ মে, ২০২১ ১০:৫৫
ঈদ করতে জীবনের ঝুঁকি নিয়ে ট্রাকে করে ঘরে ফিরছে মানুষ
এইচ আলিম

ঈদ করতে জীবনের ঝুঁকি নিয়ে
ট্রাকে করে ঘরে ফিরছে মানুষ

ঈদ করতে ঢাকা থেকে বিভিন্ন উপায়ে নিজ বাড়িতে ফিরছেন স্বজনরা। করোনা ভাইরাসের মধ্যে কি উপায়ে তারা ফিরছেন তা নিয়ে অনেকেই শঙ্কিত হয়ে পড়ছে। 

দূরপাল্লার যানবাহন বন্ধ থাকা, করোনা ভাইরাস বা ঝড় বৃষ্টিও থামাতে পারেনি ঈদ ফেরত যাত্রীদের। নানা কষ্ট আর দুর্ভোগ নিয়ে নাড়ীর টানে ঈদ করতে ঘরে ফিরছেন স্বজনরা। বগুড়া অঞ্চলের সড়ক মহাসড়কে চোখ রাখলে দেখা যায় খোলা ট্রাকে, মিনি ট্রাকে করে বাড়ি ফিরছে। কোন কোন ট্রাক চালক দিগুণ ভাড়ায় ত্রিপল টানিয়ে দিচ্ছে। নিজ পরিবারের সদস্যদের সাথে একযোগে ঈদ করার জন্য শত কষ্ট নিয়েও বাড়ি ফিরছে তারা।
লকডাউনে ভোগান্তি আর মৃত্যুঝুঁকি নিয়ে ট্রাকে করে ঢাকা থেকে বগুড়াসহ উত্তরাঞ্চলে বাড়ি ফিরতে হচ্ছে কর্মজীবীদের। এতে ভোগান্তি বেড়ে ত্রাহি অবস্থার সৃষ্টি হয়েছে ঈদমুখি যাত্রীদের। কর্মজীবি মানুষগুলো বাস বন্ধ থাকায় ট্রাকে, ছোট ছোট যানবাহনে করে গন্তব্যে ছুটছেন। ঈদে ঘরে ফেরার পর আবার কর্মে ফেরা নিয়েও মানুষগুলোর রয়েছে একই রকম ভোগান্তি।
মঙ্গলবার ঢাকা, চট্রগ্রাম, সিলেট থেকে বিভিন্ন পেশাজীবী মানুষ নানা উপায়ে ঘরে ফিরতে দেখা যায়। খালি ট্রাকে করে দিগুণ ভাড়ায় দিয়ে ফিরছে বগুড়াসহ উত্তরের জেলায়। কোন কোন ট্রাকে আবার ঝড় বৃষ্টির কারণে ত্রিপল দিয়ে ভাড়া আদায় করছে। ঘরে ফেরা মানুষগুলোর দুর্ভোগ নিয়েও হাসিমুখে ঘরে ফিরতে দেখা যায়। কেউ কেউ আবার পরিবারের জন্য টুকিটাকি কেনাকাটাও করেছে। 
ঢাকা ফেরত কয়েকজন যাত্রী জানান, বগুড়াসহ উত্তরাঞ্চলে আসবার মত কোন বাস নেই। কার মাইক্রোর সঙ্গে খালি ট্রাকে ৬০০ থেকে ৭০০ টাকা ভাড়া দিয়ে রংপুর যেতে হচ্ছে। ট্রাকে বসার জায়গা নেই তারপওর ভাড়া বেশি। তিনি আরো বলেন, অনেকেই আবার ছোট ছোট মিনি ট্রাক, সিনিএজি ভাড়া করে নিয়ে একবারে গন্তব্যে চলে যাচ্ছে স্বজনদের সাথে ঈদ করবেন বলে। 
ঈদে দুর্ভোগ নিয়ে যেমন ফিরছে মানুষ নিজ পরিবারে। আবার কর্মে ফেরার সময়ও দুর্ভোগ নিয়ে ফিরতে হবে কর্মজীবীদের। চিরাচরিত নিয়ম মেনে দুর্ভোগকে পেছনে ফেলে মানুষ তবুও ছুটে যাচ্ছে ঈদ করতে নিজ বাড়িতে, স্বজনের কাছে। তবে করোনা ভাইরাসের মধ্যে স্বাস্থ্যবিধি না মানায় এবং গাদাগাদি করে ঢাকা ফেকে ফেরার কারণে ঝুঁকি কিছু থেকেই যাচ্ছে। 

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন